সকল মেনু

বাংলাদেশি পরিচয়ে রোহিঙ্গাদের বিদেশ যাত্রার আশঙ্কা

বাংলাদেশি পরিচয়ে রোহিঙ্গানিজস্ব প্রতিবেদক : বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার ক্ষেত্রে বিভিন্ন দেশে নিষেধাজ্ঞা উঠে যাওয়ায় মিয়ানমারের নাগরিক রোহিঙ্গারা বাংলাদেশি পরিচয়ে সে দেশে পাড়ি দেয়ার সুযোগ নিতে পারে বলে আশংকা দেখা দিয়েছে। আগেও এ ধরণের অভিযোগ উঠলেও কার্যকর কোনো ব্যবস্থা নিতে পারেনি প্রশাসন। ফলে আন্তর্জাতিকভাবে চরম ইমেজ সংকটে পড়েছিলো বাংলাদেশ। এ অবস্থায় রোহিঙ্গাদের বিদেশ যাত্রা ঠেকাতে পাসপোর্ট তৈরি এবং পুলিশ ভেরিফিকেশনে কড়াকড়ি আরোপের কথা বলছেন সংশ্লিষ্টরা।

বাংলাদেশি পরিচয়ে রোহিঙ্গাদের মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে পাড়ি দেয়ার অভিযোগ নতুন কিছু নেই। এক দশকের বেশি সময় ধরে চলে আসছে এ অবৈধ যাত্রা। সে সব দেশে গিয়ে রোহিঙ্গারা নানা ধরণের অপরাধের সাথে জড়িয়ে পড়ে। আর বাংলাদেশি পাসপোর্টধারী হওয়ায় পুরো দায়দায়িত্ব এসে পড়ে বাংলাদেশের ওপর।

এদিকে, দীর্ঘ ৭ বছর পর নিষেধাজ্ঞা কাটিয়ে বাংলাদেশ থেকে শ্রমিক নেয়ার ব্যাপারে সৌদি সরকার আগ্রহ প্রকাশ করায় সে পুরানো সমস্যা আবারো মাথাচাড়া দিয়ে উঠতে পারে বলে আশংকা থেকে যাচ্ছে।

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সমাজ বিজ্ঞান বিভাগ প্রফেসর ড. ইমাম আলী বলেন, ‘রোহিঙ্গারা অপরাধে জড়িয়ে ধরা পড়লে দায়দায়িত্ব বর্তাবে বাংলাদেশের ওপর। কেন না তারা বাংলাদেশি পাসপোর্ট ব্যবহার করে। ফলে বাংলাদেশের ভাবমূর্তি নষ্ট হবে। আর এমনটা ঘটলে বিদেশে বাংলাদেশের বাজার আরো সঙ্কুচিত হয়ে পড়বে’

সিএমপি অতিরিক্ত পুলিশ কমিশনার এ কে এম শহীদুর রহমান বলেন,’পাসপোর্ট যাচাই-বাছাইয়ের ক্ষেত্রে মাঠপর্যায়েও আমরা সজাগ দৃষ্টি রাখার নির্দেশ দিয়েছি।’

তবে পাসপোর্ট অফিসের এ শীর্ষ কর্মকর্তার দাবি, পাসপোর্ট করাতে তদন্তসহ নানা ধাপ অতিক্রম করতে হওয়ায় বাংলাদেশের নাগরিক ছাড়া অন্যদের এদেশের পাসপোর্ট পাওয়ার সুযোগ নেই।

চট্টগ্রাম বিভাগীয় পাসপোর্ট অফিস পরিচালক মোহাম্মদ ফজলুল হক বলেন, ‘তিন ধাপ অতিক্রম করে একটি আবেদনপত্র জমা হয়। জমা হওয়ার পরে তা আমরা তদন্তে পাঠিয়ে দিই। তদন্ত রিপোর্ট হাতে না আসা পর্যন্ত সেই পাসপোর্টের ছাড়পত্র দেয়া হয় না।’

নগরীর মনছুরাবাদ এলাকার চট্টগ্রাম বিভাগীয় এবং পাঁচলাইশ এলাকার আঞ্চলিক পাসপোর্ট অফিসে স্বাভাবিক সময়ে প্রতিদিন ৮০০ থেকে ১ হাজার নতুন পাসপোর্টের জন্য আবেদন জমা পড়ে। আর ৪০০ থেকে ৫০০ পাসপোর্ট প্রতিদিন ডেলিভারি দেয়া হয়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top