সকল মেনু

চট্টগ্রামে সহিংসতায় ১৫ জন অগ্নিদগ্ধ, পায়নি সরকারি অনুদান

দগ্ধরোমান শেখ, চট্টগ্রাম প্রতিনিধি : বিএনপি নের্তৃত্বাধীন ২০ দলীয় জোটের ডাকা লাগাতার অবরোধ এবং থেমে থেমে হরতালে দূর্বৃত্তদের হাতে এ পর্যন্ত ১৫ জনেরও বেশি অগ্নিদগ্ধ হয়েছে। বিভিন্নভাবে আহত হয়েছে আরো প্রায় শতাধিক। চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতাল থেকে অনেকে চিকিৎসা নিয়ে বাড়ি ফিরলেও অগ্নিদগ্ধ এখনো ৬ জনের মতো রয়েছে চিকিৎসাধীন অবস্থায়। সহিংসতার আগুনে পোড়া এসব মানুষদের সরকার পক্ষ থেকে অনুদান দেওয়া হচ্ছে বলে জানা যায়। কিন্তু চট্টগ্রামে অগ্নিদগ্ধে আহতরা এ পর্যন্ত সরকারি কোনো অনুদান পায়নি। এ বিষয়ে সংশ্লিষ্ঠরা কেউ কিছু জানাতে না পারায় সংশয় দেখা দিয়েছে যে, আহতরা ভবিষ্যতে সরকারি অনুদান পাবে কি না !
চমেক সূত্র জানায়, হাসপাতাল পরিচালকের বরাদ্দকৃত টাকায় হরতাল-অবরোধে নাশকতায় অগ্নিদগ্ধদের চিকিৎসার যাবতীয় খরচ বহন করা হচ্ছে।
মেডিকেলের বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ও বিভাগীয় প্রধান ডা. মৃণাল কান্তি দাস জানিয়েছেন, পেট্রলবোমায় অগ্নিদগ্ধদের বার্ন ইউনিটে দেখতে এসেছেন জেলা প্রশাসক, চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ, উচ্চ পর্যায়ের আওয়ামী লীগের নেতারা। তাদের কেউ কেউ অনুদান দিয়েছেন, কেউ দেননি। এছাড়া বিভিন্ন প্রতিষ্ঠান থেকেও পেট্রলবোমায় আহতরা অনুদান পেয়েছেন।
কিন্তু প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে অগ্নিদগ্ধদের দেখতে গিয়ে নিহত ও আহত পরিবারকে ১০ লাখ টাকা করে অনুদান দেন। যা চট্টগ্রামে আহতদের কেউ পায়নি।
বার্ন ইউনিটে চিকিৎসাধীন অগ্নিদগ্ধ কয়েকজনের সাথে কথা বলে জানা যায়, ঢাকাতে প্রধানমন্ত্রী শেখ হাসিনা সরকারি অনুদান দেওয়ার কথা বিভিন্ন পত্র-পত্রিকা এবং টেলিভিশনের সংবাদ মাধ্যেমে জানলেও তারা এখনো সরকারের তরফ থেকে কোনো অনুদান পাননি।
তবে জেলা প্রশাসক তাদের ২০ হাজার টাকার অনুদান দিয়েছেন বলে আহতরা জানান।
চট্টগ্রাম জেলা প্রশাসক মেজবাহ উদ্দিন জানিয়েছেন, সরকার অনুদান দেওয়ার কথা বললেও চট্টগ্রামে অগ্নিদগ্ধদের অনুদানের বিষয়ে কোনো নির্দেশনা আসেনি। তবে, এ ব্যাপারে প্রতিবেদন দেয়া হবে বলে জানান তিনি।
প্রসঙ্গত, হরতাল অবরোধে সহিংসতায় চট্টগ্রামে আহতের মধ্যে ৯ জন চিকিৎসা নিয়ে হাসপাতাল ছেড়ে গেছেন। শুক্রবার পর্যন্ত ৬ জন বার্ণ ইউনিটে চিকিৎসাধীন বলে হাসপাতাল কর্তৃপক্ষ জানিয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top