সকল মেনু

চসিক মেয়র প্রার্থী হতে আওয়ামীলীগ-বিএনপি’র ৭ নেতার লবিং

চট্টগ্রামরোমান শেখ, চট্টগ্রাম প্রতিনিধি : চলতি বছরের জুন মাসেই শেষ হতে যাচ্ছে বর্তমান চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়াদ। যথারীতি নিয়ম অনুযায়ী মেয়াদ শেষ হওয়ার পরবর্তী ১৮০ দিনের মধ্যে নির্বাচনের দিন-ক্ষন ঠিক করবেন নির্বাচন কমিশন। সেক্ষেত্রে বাকি আছে প্রায় ৪ মাস। তবে, এরই মধ্যে শুরু হয়ে গেছে মেয়র পদে প্রার্থী হতে আগ্রহী আওয়ামীলীগের সাবেক মেয়রসহ ৫ নেতার লবিং। রয়েছে বিএনপি’র বর্তমান মেয়রসহ ২ জন।
মেয়র পদে এ পর্যন্ত আওয়ামীলীগের যাদের নাম আলোচনায় এসেছে তারা হলেন-মহনগর আওয়ামীলীগের সভাপতি এ বি এম মহিউদ্দিন চৌধুরী। যিনি তিনবার নির্বাচিত হয়ে মেয়রের দায়িত্ব পালন করেন। গত নির্বাচনে প্রার্থী ছিলেন নগর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক রেজাউল করিম চৌধুরী। দুই প্রার্থীতার করনে দেখা দেয় আন্ত:কোন্দল। যে কারনেই বিএনপি’র এম মঞ্জুর কাছে বড় ব্যবধানে হেরে যান মহিউদ্দিন চৌধুরী।
একই কমিটির সহ-সভাপতি ও সাবেক সংসদ সদস্য নুরুল ইসলাম বিএসসি। যিনি প্রচলিত পেশিশক্তি আর দুর্নীতির রাজনীতি থেকে অনেকটা দূরে সরে এসেছেন। ক্লিন ইমেজের এই নেতা ২০০৮ সালে প্রথম সংসদ সদস্য নির্বাচিত হন। গত জাতীয় নির্বাচনে মহাজোটের রাজনীতির কারনে চট্টগ্রাম-৯ আসনটি তাকে ছেড়ে দিতে বলা হলেও এ বিশাল ত্যাগের জন্য প্রধানমন্ত্রীর কাছ থেকে পুরুস্কার হিসাবে তাকে মন্ত্রীত্ব দেওয়ার কথা ছিলো। কিন্তু ভাগ্যে জোটেনি সেটাও। এসব কারনে অনেকটা নিষ্কৃয় অবস্থা রয়েছেন তিনি। তবে, সুযোগ পেলে মেয়র প্রার্থী হতে চান।
নগর আওয়ামীলীগের সাধারণ সম্পাদক ও বিসিবি’র সহ-সভাপতি আ জ ম নাছির উদ্দিন আসন্ন চসিক নির্বাচনে দলীয় মনোনায়ন দলের সভানেত্রীর কাছে চাইবেন জানিয়ে বলেন আমি দীর্ঘদিন রাজনীতির পাশাপাশি ক্রীড়া, সামাজিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন উন্নয়ন মূলক কর্মকান্ডে নিজেকে সম্পৃক্ত রেখেছি। সভানেত্রী বিবেচনা করে সুযোগ দিলে তিনি বিজয়ী হবেন বলে আশা ব্যক্ত করেন।
নগর আওয়ামীলীগের যুগ্ম সম্পাদক এম রেজাউল করিম চৌধুরী আগামী নির্বাচনকে সামনে রেখে সকল নেতা-কর্মীদের সাথে যোগাযোগ বাড়িয়েছেন। যদিও গত নির্বাচনে প্রধানমন্ত্রীর নিষেধাজ্ঞা মেনেছেন।
আওয়ামীলীগের আরেক প্রার্থী হিসেবে রয়েছেন নগর আওয়ামীলীগের কোষাধ্যক্ষ ও চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ’র (সিডিএ) চেয়ারম্যান আব্দুচ ছালাম। তিনি রীতিমতো পত্রিকায় বিজ্ঞাপণ দিয়ে চালাচ্ছেন তার প্রচার-প্রচারণার কাজ।
এদিকে, বিএনপি’র দুই নেতার মধ্যে রয়েছে বর্তমান মেয়র এম মঞ্জুর আলম। এবারের নির্বাচনে বিএনপি জোট থেকে মনোনায়ন পাওয়ার আশঙ্কা থাকলেও মেয়র মঞ্জুর বিরুদ্ধে রয়েছে নগরবাসীর চাপা ক্ষোভ। প্রধান নির্বাচনী প্রতিশ্রুতি ছিলো নগরকে জলাবদ্ধাতা মুক্ত করা। যেখানে তিনি দৃশ্যমান কোনো উন্নয়ন দেখাতে না পেরে ব্যর্থতার দায়ে চেপে আছেন। একটু বৃষ্টি হলেই নগরীতে কোমড় সমান পানিতে তলিয়ে যায়। তবুও আগামী মেয়র নির্বাচনে প্রতিদ্বন্দ্বি করবেন বলেই নগরজুড়ে তার পারিবারিক প্রতিষ্ঠান আলহাজ্ব মোস্তফা হাকিম ওয়েল ফেয়ার ফাউন্ডেশনের মাধ্যমে দারিদ্র মানুষের কাছাকাছি থাকার চেষ্টা করছেন।
বিএনপি’র আরেক প্রার্থী হিসাবে রয়েছেন মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক ডাঃ শাহাদাৎ হোসেন।
মহানগর বিএনপি’র সাধারণ সম্পাদক ডাঃ সাহাদাৎ হোসেন মেয়র প্রার্থী হতে বিভিন্ন পোস্টার ফেস্টুনের মাধ্যামে প্রচার-প্রচারণা চালিয়ে যাচ্ছেন। তিনি দলটির ভাইস-চেয়ারম্যান তারেক রহমানের একজন আস্থাভাজন ও ঘনিষ্টজন বলে তার নিজ গতিতেই তিনি লবিং চালিয়ে যাচ্ছেন। শাহাদাৎ নগরবাসীর কাছাকাছি থাকার জন্য জিয়াউর রহমান ফাউন্ডেশন নামে একটি প্রতিষ্ঠানের কার্যক্রম চালিয়ে যাচ্ছেন।  কিন্তু দলীয় সূত্রে কয়েকজন সিনিয়র নেতার সাথে কথা বলে জানা যায়, ডাঃ শাহাদাতের বয়স কম এবং রাজনৈতিক অভিজ্ঞতা কম থাকার কারনে তাকে মনোনায়ন দেওয়া নাও হতে পারে।
তবে, বিএনপি’র মনোনায়ন পত্রে কাকে কিভাবে যাচাই-বাছাই করবে তা ঠিক করবে চেয়ারপার্সন বেগম জিয়া বলে জানান নগর বিএনপি’র সভাপতি আমির খসরু মাহমুদ চৌধুরী।
মেয়র পদে প্রার্থী হিসাবে এরা সাত জনই চালাচ্ছে নানামুখী তৎপরতা। কেউ সদরে কেউ আড়ালে। কেউ ঢাকা কেন্দ্রীক লবিংয়ে আবার কেউ দলীয় হাইকমান্ডের দৃষ্টিতে পড়তে বিভিন্নভাবে প্রচার-প্রচারণা চালাচ্ছে।
তবে, নগরবাসীর চাওয়া একটাই মেয়র হিসাবে যে দলের যে ব্যক্তিই আসুক, নগরীর জলাবদ্ধতা নিরসনই তাদের প্রথম চাওয়া। এ পর্যন্ত চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনের যারাই প্রার্থীতা করেছেন সবাই নগরীর জলাবদ্ধতা নিরসনের অঙ্গীকার করে আসেন। কিন্তু বাস্তবতায় অঙ্গীকারের সাথে ততটা মিল না থাকায় অনেকটা ক্ষোভ নিয়ে সময় পার করছেন নগরবাসী। তারপরও পরবর্তী নির্বাচনে নগরবাসীর সঙ্কট মোকাবেলায় একজন যোগ্য প্রার্থী মনোনীত হবেন এমনটাই প্রত্যাশা সবার মাঝে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top