সকল মেনু

বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে উদ্বেগ জাতিসংঘের

 হটনিউজ ডেস্ক,ঢাকা: বাংলাদেশের চলমান রাজনৈতিক পরিস্থিতিতে এবার উদ্বেগ প্রকাশ করেছেন জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র স্টিফেন ডুজাররিক। গত ২২ জানুয়ারি জাতিসংঘের নিয়মিত প্রেস ব্রিফিংয়ে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি এ উদ্বেগ প্রকাশ করেন।

সেই সঙ্গে শান্তিরক্ষী বাহিনীতে সার্বিকভাবে শীর্ষে অবস্থানকারী দেশ হিসেবে বাংলাদেশের নিরাপত্তা বাহিনী যদি নিজ দেশে শান্তি প্রতিষ্ঠা করতে ব্যর্থ হয় তাহলে বিভিন্ন আন্তর্জাতিক মিশনে তাদের নিয়োগের বিষয়ের যৌক্তিকতা প্রসঙ্গেও কথা এসেছে।

ব্রিফিংয়ে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের কাছে প্রশ্ন করা হয়-বাংলাদেশে রাজনৈতিক সংঘাত ও সহিংসতা বেড়ে চলেছে, বহু মানুষের মৃত্যু হয়েছে। সাবেক প্রধানমন্ত্রীকে গ্রেফতারের আহ্বান জানানো হচ্ছে এবং গণমাধ্যমের ওপরও বিধিনিষেধ আরোপ করা হয়েছে। যদিও মহাসচিব বান কি মুন এর আগে এ বিষয়ে কথা বলেছেন এমনকি তিনি এ ব্যাপারে কিছু আলোচনা করারও চেষ্টা করেছেন। জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে বাংলাদেশ গুরুত্বপূর্ণ দেশ। সেক্ষেত্রে ডিপিএ (ডিপার্টমেন্ট অব পলিটিক্যাল অ্যাফেয়ার্স) বা মহাসচিব কি করছেন?

জবাবে জাতিসংঘ মহাসচিবের মুখপাত্র বলেন, আমার মনে হয় আমরাও (জাতিসংঘ) এ ব্যাপারে উদ্বিগ্ন। এর আগে হিউম্যান রাইটস হাইকমিশনারের কার্যালয় থেকেও এ ব্যাপারে উদ্বেগ প্রকাশ করা হয়েছে। শান্ত থাকার আহ্বান জানানো হয়েছিল হাইকমিশনারের কার্যালয়ের পক্ষ থেকে। আইন-শৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কর্তৃক বিরোধী দলের গুরুত্বপূর্ণ নেতাদের গ্রেফতার ও বন্দী রাখার প্রক্রিয়া যাতে বিধিবহির্ভূত না হয় ও আইন-শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনতে সব পদক্ষেপ নেয়া হয় এবং তা যেন আন্তর্জাতিক মানবাধিকার আইনের মানদণ্ডে পরিচালিত হয়, তা নিশ্চিতে বাংলাদেশ সরকারের প্রতি আহ্বান জানানো হয়েছে।

তিনি আরো বলেন, আমরা যে পরিস্থিতি দেখেছি, তা অবশ্যই স্বাভাবিক অবস্থাকে বিঘ্ন করছে।

মুখপাত্রের কাছে সাংবাদিক লির প্রশ্ন ছিল- আমি একটি সুনির্দিষ্ট বিষয় সম্পর্কে জানতে চাই। জাতিসংঘ শান্তিরক্ষা মিশনে অবদান রাখার ক্ষেত্রে বাংলাদেশ এখন এক নম্বরে অবস্থান করছে এবং দেশটির নিরাপত্তা বাহিনীর পদতলেই বর্তমানে কয়েকটি হয়রানির ঘটনা ঘটেছে। তাই শান্তিরক্ষা মিশনে বাংলাদেশি সেনা মোতায়েনে পুনর্বিবেচনায় তা কি কোন ধরনের ভূমিকা রাখবে?

জবাবে মুখপাত্র বলেন, আমি মনে করি, সেনা মোতায়েনের ক্ষেত্রে জাতিসংঘের আদর্শ মানদণ্ডে মানবাধিকার পর্যালোচনা নীতি প্রয়োগের স্বাভাবিক প্রক্রিয়াই চলমান থাকবে।

জাতিসংঘ মহাসচিবের মুখপাত্রের এমন মন্তব্য সম্পর্কে দৃষ্টি আকর্ষণ করা হলে যুক্তরাষ্ট্রে বসবাসরত বাংলাদেশ বিমান বাহিনীর সাবেক উইং কমান্ডার সালাউদ্দিন চৌধুরী জানান, এটি জাতিসংঘের পক্ষ থেকে সেনাবাহিনীর সদস্য, সরকার ও রাজনীতিবিদদের জন্য একটি বার্তা। কারণ, বাংলাদেশ জাতিসংঘ শান্তিরক্ষী বাহিনীতে সার্বিকভাবে শীর্ষে অবস্থানকারী দেশ হিসেবে নিজের দেশের শান্তি প্রতিষ্ঠা করতে ব্যর্থ হলে আন্তর্জাতিকভাবে প্রশ্ন উঠবেই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top