সকল মেনু

আন্তর্জাতিক শুল্ক দিবস আজ, রাজস্ব লক্ষ্যমাত্রা অর্জনে শঙ্কা

শুল্কঅর্থনীতি ডেস্ক : ‘সমন্বিত সীমান্ত ব্যবস্থাপনা: অংশীদারি সম্পর্কের আন্তরিক আহ্বান’ শ্লোগানকে সামনে রেখে পালিত হচ্ছে আন্তর্জাতিক শুল্ক দিবস। যদিও রাজনৈতিক অস্থিরতায় চলতি অর্থবছর রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা অর্জন শঙ্কার মুখে পড়েছে তবু বছর শেষে প্রত্যাশা ছাড়িয়ে যাবার ব্যাপারে আশাবাদী রাজস্ব বোর্ড। এদিকে, আধুনিক প্রযুক্তির ব্যবহার না বাড়ালে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রা পূরণ সম্ভব নয় বলে মনে করেন এনবিআরের সাবেক চেয়ারম্যান।

২০১৪-১৫ অর্থ বছরের শুরু থেকেই রাজনৈতিক অস্থিরতায় উত্তাল দেশ। তারপরও সেই অস্থিরতাকে সঙ্গে করেই অর্থ বছরের রাজস্ব লক্ষ্যমাত্রা ধরা হয় ১৭ লাখ ৯ হাজার ৭২০ কোটি টাকা। তবে অর্থবছরের প্রথম ৬ মাসে আদায় হয়েছে মাত্র ৯ হাজার ৭১৯ কোটি টাকা।

অর্থ বছরের আমদানি শুল্ক ১৪ হাজার কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় দেড় হাজার কোটি টাকা। আর রপ্তানি শুল্ক ৩০ কোটি টাকার লক্ষ্যমাত্রার বিপরীতে আদায় হয়েছে মাত্র ৩ কোটি টাকা।

চলতি অর্থবছরের দ্বিতীয়ার্ধও শুরু হয়েছে টানা অবরোধ আর হরতালের মধ্য দিয়ে। অন্যদিকে এখনো দেশের কাস্টম হাউজগুলোর নিয়ন্ত্রণ ও পরিচালনার সফটওয়ার নির্ভর আধুনিক ব্যবস্থা পূর্ণাঙ্গভাবে চালু করা সম্ভব হয়নি। তারপরও চলতি অর্থবছরে রাজস্ব আদায় লক্ষ্যমাত্রাকেও ছাড়িয়ে যাবে বলে প্রত্যাশা এনবিআরের।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ‘উদ্ভাবনীমূলক বিভিন্ন পদ্ধতি প্রবর্তনের মাধ্যমে আদায়যোগ্য যেসব শুল্ক-কর রয়েছে সেগুলোর আমরা জোর দিব। আমরা মনে করি আমাদের ওপর অর্পিত সব লক্ষ্যমাত্রা শুধু আদায়ই হবে না আমরা এটা অতিক্রম করব।’

তবে রাজনৈতিক পরিস্থিতি ও এনবিআরের দক্ষতা বিবেচনায় লক্ষ্যমাত্রা পূরণ নিয়ে সংশয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মো. আব্দুল মজিদ এর।

তিনি বলেন, শুল্ক ও কর ব্যবস্থার পদ্ধতিগত সংস্কার, আধুনিক যন্ত্রপাতির ব্যবহার ও জনবান্ধব পরিবেশ নিশ্চিত করতে হবে। আর এর সঙ্গে একমত হয়ে বর্তমান চেয়ারম্যান বলছেন সেই পরিকল্পনাও তাদের আছে।

জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যান মো. নজিবুর রহমান বলেন, ‘উন্নত প্রযুক্তি ব্যবহার করা শুরু করেছি এবং ভবিষ্যতে এ সুবিধা আরো বাড়াব। প্রযুক্তি দিন দিন উন্নত হয়, আমরা সেগুলো অনুসরণ করব।’

জাতীয় রাজস্ব বোর্ডের সাবেক চেয়ারম্যান মো. আব্দুল মজিদ বলেন, ‘যন্ত্রপাতিও খুব গুরুত্বপূর্ণ বিষয়। সেখানেও যদি আগ্রহের কিংবা যত্নের কিংবা প্রয়াস এবং প্রত্যাশার যদি ঠিকমতো মেলবন্ধন না হয় তাহলে যতোই সফটওয়ার যতোই অটোমেশন চালু করা হোক না কেন এটা কাজ করে না।’

পাশাপাশি রাজনৈতিক বিবেচনার ঊর্ধ্বে উঠে কার্যক্রম পরিচালনার কথাও জানান এনবিআর চেয়ারম্যান।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top