সকল মেনু

চিরনিদ্রায় শায়িত সৌদি বাদশাহ আব্দুল্লাহ

81450_65565445হট নিউজ ডেস্ক : বাদশাহ আবদল্লাহ বিন আবদুল আজিজকে সমাহিত করা হয়েছে। সৌদি আরবের প্রয়াত এ বাদশাহকে শুক্রবার রিয়াদের আল-আউদ কবরস্থানে একটি অচিহ্নিত কবরে দাফন করা হয়।

বিশ্বের ইতিহাসে সবচেয়ে ধনী ব্যক্তিদের অন্যতম বাদশাহ আবদল্লাহ বিন আবদুল আজিজের অন্ত্যেষ্টিক্রিয়ার কাজ অত্যন্ত সাদাসিদেভাবেই সম্পন্ন হয়েছে।

রিয়াদের ওই কবরস্থানটিতে আব্দুল্লাহর পরিবারের অন্যান্য অনেক সদস্য শায়িত আছেন। কবরস্থানটি দেশের অন্য কবরস্থানগুলোর মত। একটি সাধারণ অ্যাম্বুলেন্সে করে বাদশাহ আব্দুল্লাহর মৃতদেহ মসজিদে নেয়া হয়। সেখানে বাদ আছর তার জানাজা অনুষ্ঠিত হয়। এরপর পরিবারের পুরুষ সদস্যরা বাদশাহ আব্দুল্লাহর মৃতদেহটি কবরস্থানে নিয়ে যান।

প্রধান জানাজায় অংশ নেন- সৌদি বাদশাহ সালমান বিন আবদুল আজিজ, বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইছা আল খলিফা, কুয়েতের আমির শেখ সাবাহ আল আহমাদ আল জাবের আল সাবাহ, কাতারের আমির শেখ তামিম বিন হামাদ বিন থানি, মিশরের প্রধানমন্ত্রী ইব্রাহীম মাহলাব, ওমানের উপ-প্রধানমন্ত্রী ফাহদ বিন মাহমুদ আল সাঈদ, ইথিওপিয়ার প্রধানমন্ত্রী হাইলে মারিয়াম ডিসালাইন, সৌদি আরবে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মহা. শহীদুল ইসলামসহ বিভিন্ন দেশের বিশিষ্ট ব্যক্তিরা।

এদিকে বাদ মাগরিবে দেশের সব মসজিদে বাদশাহ আবদুল্লাহর গায়েবানা জানাজায় অংশ নেন নাগরিকরা।

প্রসঙ্গত, বাদশাহ আবদল্লাহ বিন আবদুল আজিজ স্থানীয় সময় বৃহস্পতিবার রাত ১টার দিকে তিনি মারা যান (ইন্নালিল্লাহি ওয়া ইন্না ইলাইহি রাজিউন)।

মৃত্যুকালে তার বয়স হয়েছিল প্রায় ৯০ বছর। তিনি নিউমোনিয়াজনিত সমস্যায় গত ডিসেম্বর থেকে হাসপাতালে ভর্তি ছিলেন।

আবদল্লাহ বিন আবদুল আজিজের মৃত্যুতে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা সৌদি রাজপরিবার ও নাগরিকদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

শোক জানিয়েছেন বাংলাদেশের রাষ্ট্রপতি আবদুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বিএনপি চেয়ারপারসন ও সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়াও তার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top