সকল মেনু

২০১৪ সালের মানবাধিকার পরিস্থিতি উদ্বেগজনক : সুলতানা কামাল

Sultana Kamalনিজস্ব প্রতিবেদক : বিদায়ী ২০১৪ সালের মানবাধিকার পরিস্থিতি কোনোভাবেই সন্তোষজনক নয়, উদ্বেগনজক বলে মন্তব্য করেছেন আইন ও সালিস কেন্দ্রের (আসক) নির্বাহী পরিচালক সুলতানা কামাল।

বুধবার বেলা ১১টার দিকে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে ‘বাংলাদেশের মানবাধিকার পরিস্থিতি ২০১৪ : আসক’র পর্যালোচনা’ শিরোনামে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এই মন্তব্য করেন।

সংবাদ সম্মেলনে বলা হয়, আসক’র পর্যালোচনায় ২০১৩ সালে বিচারবহির্ভূত হত্যাকা-ের শিকার হয়েছেন ৭২ জন। অথচ ২০১৪ সালে সেই সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১২৮-এ। ২০১৪ সালে গুম ও গুপ্তহত্যার শিকার হয়েছে ৮৮ জন। এর মধ্যে ১২ জন মুক্তি পেয়েছে। ২৩ জনের লাশ উদ্ধার হয়েছে। ২ জন কারাগারে রয়েছেন এবং আর বাকিদের খোঁজ পাওয়া যায়নি।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৪ সালে ৭০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছেন।

আসক জানায়, ৫ জানুয়ারির নির্বাচনকে কেন্দ্র করে ৬৬৪টি রাজনৈতিক সহিংসতা হয়েছে। এতে নিহত হয়েছে ১৪৭ জন। আহত ৮ হাজার ৩৭৩ জন।

জানানো হয়, বছরটিতে মতপ্রকাশের ক্ষেত্রে বিভিন্ন সময় বাধা পাওয়ার অভিযোগ এসেছে। এ সময় ২ জন সাংবাদিক খুন হয়েছেন। নির্যাতনের শিকার হয়েছেন ২৩৯ জন।

আসক জানায়, এ বছর হিন্দু সমপ্রদায়ের ৭৬১টি বাড়িঘরে ভাংচুর ও আগুন দেয়া হয়েছে। ১৯৩টি ব্যবসা প্রতিষ্ঠানে আগুন ও ভাংচুর চালানো হয়েছে। ২৪৭টি মন্দির ও প্রতিমা ভাচুর করা হয়েছে।

সংবাদ সম্মেলনে জানানো হয়, ২০১৪ সালে সীমান্ত হত্যা ও নির্যাতনসহ ২৭৩টি ঘটনা ঘটে। এই সময় গুলিতে ১৬ এবং নির্যাতনে ১৬ জন নিহত হন।

বছরটিতে নারী নির্যাতন আশঙ্কাজনকভাবে বেড়েছে। ৭০৭ জন নারী ও শিশু ধর্ষণের শিকার হয়েছে। ২০১৪ সালে অভিবাসী শ্রমিক ও মানবপাচারও বেড়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top