সকল মেনু

সিরিজ জয় নিশ্চিত করলো টাইগাররা

ঢাকা : সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে জয়ের ধারা অব্যাহত রেখেছে বাংলাদেশ ক্রিকেট দল। পাঁচ ম্যাচ ওয়ানডে সিরিজের তৃতীয়টিতে ১২৪ রানের বিশাল জয় পেয়েছে মাশরাফি বিন মর্তুজার দল। ফলে টানা তিন জয় নিয়ে দুই ম্যাচ হাতে রেখেই সিরিজ জয় নিশ্চিত করলো টাইগাররা।

বুধবার মিরপুর শেরেবাংলা ক্রিকেট স্টেডিয়ামে টস হেরে প্রথমে ব্যাটিং করতে নামে বাংলাদেশ দল। প্রথমে ব্যাটিংয়ে নেমে টাইগারদের উড়ন্ত সূচনা এনে দেন দুই ওপেনার তামিম ইকবাল ও এনামুল হক বিজয়। ওপেনিং জুটিতে এই দুইজন মিলে যোগ করেন ১২১ রান। দুই ওপেনারের দারুণ এই সূচনা ধরে রাখতে সক্ষম হন দলের পরবর্তী ব্যাটসম্যানরা। ফলে ২৯৭ রানের বিশাল সংগ্রহ দাড় করাতে সক্ষম হয় টাইগাররা।

স্বাগাতিকদের পক্ষে ওপেনার এনামুল হক বিজয় সর্বোচ্চ ৯৫ রান করেছেন। ১২০ বল খেলে ৯টি চারের সাহায্যে এই রান করেন তরুণ এই ওপেনার। তামিম ইকবাল ৬৩ বল খেলে ২টি চার ও ১টি ছক্কার সাহায্যে ৪০ রান করেন। সাকিব আল হাসানও সমান ৪০ রান করেছেন। তবে বল খেলেছেন মাত্র ৩৩টি। এছাড়া মুশফিকুর রহিম ২২ বল খেলে ৩টি চার ও ১টি ছক্কায় ৩৩ ও মাহমুদুল্লাহ রিয়াদ ২৬ বল খেলে ৫ চারে সমান ৩৩ রান করেছেন।

জিম্বাবুয়ের পক্ষে থিনাসে পানিয়াঙ্গারা দুটি উইকেট দখল করেছেন।

এরপর জয়ের জন্য ২৯৮ রানের বিশাল টার্গেটে জিম্বাবুয়ে দল ব্যাটিং করতে নামলে সফরকারীদের শুরু থেকেই চেপে ধরে বাংলাদেশ। টাইগারদের নিয়ন্ত্রিত বোলিংয়ে প্রথম থেকে শেষ পর্যন্ত নিয়মিত বিরতিতেই উইকেট হারাতে থাকে এল্টন চিগুম্বুড়ার দল।

দলীয় ৯ রানের মাথায় সফরকারীদের শিবিরে প্রথম আঘাত হানেন দেশ সেরা পেসার মাশরাফি বিনম মর্তুজা। জিম্বাবুয়ে দলের ওপেনার সিবান্দাকে ব্যক্তিগত ৯ রানে ফেরান বাংলাদেশের ওয়ানডে দলের অধিনায়ক। এর কিছুক্ষণ পর অপর ওপেনার হ্যামিল্টন মাসাকাদজাকেও ফেরান মাশরাফি। জিম্বাবুয়ের দলীয় রান যখন ৩৯ তখন সফরকারীদের তৃতীয় উইকেটটি তুলে নেন পেসার রুবেল হোসেন।

শুরুর এই ধাক্কা আর কাটিয় উঠতে পারেনি সফরকারীরা। শেষ পর্যন্ত ৩৯.৫ ওভারে সবকটি উইকেট হারার আগে মাত্র ১৭৩ রান সংগ্রহ করতে সক্ষম হয় জিম্বাবুয়ে দল। ৭ নম্বরে ব্যাট করতে নেমে সর্বোচ্চ ৫৩ রান করে অপরাজিত থাকেন জিম্বাবুয়ের অধিনাক এল্টন চিগুম্বুড়া।

বাংলাদেশের পক্ষে তরুণ স্পিনার আরাফাত সানি সর্বোচ্চ ৪টি উইকেট দখল করেছেন। ৮.৫ ওভার বল করে ২৭ রান খরচায় ৪টি উইকেট তুলে নিয়েছেন সানি। অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা ২৪ ও রুবেল হোসেন ২২ রানে দুটি করে উইকেট দখল করেছেন।

এছাড়া সাকিব আল-হাসান ৭ ওভার বল করে মাত্র ১৯ রান দিয়ে তুলে নিয়েছেন ১টি উইকেট। অপর উইকেটটি দখল করেছেন মাহমুদুল্লাহ রিয়াদ।

 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top