সকল মেনু

টাইগারদের পয়মন্ত ভেন্যুতে হোয়াইটওয়াশের হাতছানি

 ক্রীড়া ডেস্ক: বছরের শেষ টেস্ট খেলতে বুধবার মাঠে নামছে বাংলাদেশ। প্রতিপক্ষ জিম্বাবুয়ে। বন্দরনগরী চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সকাল সাড়ে নয়টায় ম্যাচটি অনুষ্ঠিত হবে। সরাসরি সম্প্রচার করবে গাজী টিভি। টি-টোয়েন্টি বিশ্বকাপের দীর্ঘ সাত মাস পর আবারও ক্রিকেট উৎসবে মেতে উঠছেন চট্টগ্রামের ক্রিকেটপ্রেমীরা। চট্টগ্রামের মাঠটি বাংলাদেশের জন্য পয়মন্ত। ঢাকা ও খুলনা টেস্ট জিতে নেওয়ায় অনেকটা নির্ভার মুশফিকরা।

দুটি টেস্ট ম্যাচে ব্যাটে-বলে সমানতালে পারফর্ম করেছে বাংলাদেশ। স্পিনার তাইজুল ছিলেন প্রথম ম্যাচের নায়ক। আর সাকিব আল হাসান জেতান দ্বিতীয় ম্যাচ। এবার চট্টগ্রামের মাটিতে হোয়াইটওয়াশের স্বপ্ন নিয়ে পা রেখেছে মুশফিক বাহিনী।

সেই স্বপ্নপূরণে দলের চাঙ্গা মনোবলের সঙ্গে মুশফিকরা বাড়তি সাহস পাচ্ছেন ভেন্যুটি চট্টগ্রাম বলে। এখানে শেষ দুটি টেস্ট ম্যাচই ড্র হয়েছে। দুটি ম্যাচে বাংলাদেশ দাপটের সঙ্গে পাঁচ দিন লড়াই করে। গত বছর নিউজিল্যান্ডের সঙ্গে সফরের প্রথম টেস্ট ম্যাচটি ড্র করে বাংলাদেশ। সেই ম্যাচেই মুমিনুল হক ক্যারিয়ার সেরা ১৮১ রান করেন। এবং সোহাগ গাজী হ্যাটট্রিকসহ সেঞ্চুরির দেখা পান।

এরপর এ বছরের শুরুতে শ্রীলঙ্কাকে চট্টগ্রামে আতিথিয়তা দেয় বাংলাদেশ। এ টেস্ট ম্যাচটিও ড্র করে বাংলাদেশ। সেই ম্যাচে ক্যারিয়ারের প্রথম শতকের দেখা পান শামসুর রহমান শুভ ও ইমরুল কায়েস। মুমিনুল হক দ্বিতীয় ইনিংসে শতক হাঁকান। বল হাতে সাকিব আল হাসান নেন ৬ উইকেট।

পরিসংখ্যানের বিচারে দেশের অন্য ভেন্যুগুলোর সঙ্গে তুলনা করলে চট্টগ্রামের ভেন্যুটি বাংলাদেশের জন্য ‘লাকি’। ২০১১ বিশ্বকাপে ঢাকায় ৫৮ ও ৭৮ রানে অলআউট হওয়ার পর চট্টগ্রামের মাটিতে ঘুরে দাঁড়ায় বাংলাদেশ। চট্টগ্রামের মাটিতে আটকে দেয় ইংল্যান্ডকে।

তৃতীয় ও শেষ টেস্টের পর একই ভেন্যুতে ২১ ও ২৩ নভেম্বর অনুষ্ঠেয় দুটি ম্যাচেও অংশ নেবেন টাইগাররা। এর আগে ১৯ নভেম্বর একটি এক দিনের প্রস্তুতি ম্যাচে অংশ নেবে দুই দল। টেস্ট ও ওয়ানডে ম্যাচকে কেন্দ্র করে মাঠের সব ধরনের প্রস্তুতি সম্পন্ন করেছে বিসিবি।

এদিকে ঘরের মাঠে জ্বলে ওঠার অপেক্ষায় রয়েছেন তামিম ইকবাল। দেশে-বিদেশে মিলিয়ে ৯টি শতক হয়ে গেছে বাংলাদেশের এই ওপেনারের। টেস্টে পাঁচটি ও ওয়ানডেতে চারটি অথচ এখন পর্যন্ত জন্মস্থান চট্টগ্রামের মাটিতেই একটি শতকও পাননি তামিম! চট্টগ্রামবাসীর এ নিয়ে কী আক্ষেপ! এবার হয়তো সেই আক্ষেপ পূরণ করবেন তামিম।

তৃতীয় টেস্টে বাংলাদেশ দলে দুটি পরিবর্তন আসতে পারে। ওপেনার শামসুর রহমানের পরিবর্তে ইমরুলের সুযোগ পাওয়া অনেকটাই নিশ্চিত। এ ছাড়া বিশ্রামে থাকতে পারেন পেসার শাহাদাত হোসেন। তার পরিবর্তে সুযোগ পাবেন শফিউল ইসলাম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top