সকল মেনু

মার্ক জাকারবার্গ ফেসবুকের সিনেমার সমালোচনায়

 বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : জনপ্রিয় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকের জন্ম নিয়ে নির্মিত সিনেমার ব্যাপারে সরাসরি বিরক্তি প্রকাশ করলেন ফেসবুক নির্বাহী মার্ক জাকারবার্গ।

২০১০ সালের ১ অক্টোবর মুক্তি পায় ফেসবুক প্রতিষ্ঠার নানা ঘটনা নিয়ে নির্মিত সিনেমা ‘দ্য সোশ্যাল নেটওয়ার্ক’। ডেভিড ফিনচার পরিচালিত এ ছবিতে মার্ক জাকারবার্গের ভূমিকায় অভিনয় করেছেন জেসি আইজেনবার্গ।

সিনেমাটিতে মার্ক জাকারবার্গ ও তাঁর বন্ধুদের ফেসবুকের নেপথ্যে তুলে ধরা হয়েছে। ২০০৪ সালে প্রাতিষ্ঠানিকভাবে যাত্রা শুরু ফেসবুকের। যাত্রা শুরুর ৬ বছরেই ফেসবুক পেয়েছে ৫০০ মিলিয়ন ব্যবহারকারী। আর মার্ক জাকারবার্গ হয়ে যান ইতিহাসের সবচেয়ে কম বয়সী বিলিয়নিয়ার।  তবে তাঁর পেছনে রয়েছে প্রিয় বন্ধুদের সঙ্গে ব্যক্তিগত আর আইনি লড়াইয়ের ইতিহাস। সেটাই দেখানো হয়েছে এই ছবিতে।

এছাড়া সবচেয়ে আলোচিত যে বিষয়টি এ সিনেমায় তুলে ধরা হয়েছে, তা হচ্ছে, হার্ভার্ড ইউনিভার্সিটিতে সুন্দরীদের কাছে পাত্তা না পেয়েই জাকারবার্গ চালু করেছিলেন ফেসবুক।

ফেসবুক নির্বাহী মার্ক জাকারবার্গ সম্প্রতি প্রথমবারের মতো সরাসরি ফেসবুকে ব্যবহারকারীদের বিভিন্ন প্রশ্নের উত্তর দিয়েছেন। মার্ক জাকারবার্গকে নিয়ে তৈরি ‘দ্য সোশ্যাল নেটওয়ার্ক’ সিনেমা নিয়েও প্রশ্ন ছিল ব্যবহারকারীদের।

জবাবে মার্ক জানিয়েছেন, সিনেমাটিতে দেখানো হয়েছে আমি শুধু মেয়েদের আকর্ষণ করতে ফেসবুক তৈরি করেছি। কিন্তু এটা পুরোপুরি ভ্রান্ত একটা তথ্য। আমি নারীপুরুষ সবার জন্যই ফেসবুক তৈরি করেছি। আর এটি তৈরি করতে আমাকে দিনের পর দিন প্রোগ্রামিং নিয়ে কাজ করতে হয়েছে।

তিনি জানান, ফেসবুকের জন্মকাহিনী তুলে ধরা দ্য সোশ্যাল নেটওয়ার্ক সিনেমাটিতে তাকে উল্টো অপরাধী হিসেবে তুলে ধরা হয়েছে।

তথ্যসূত্র: এনডিটিভি

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top