সকল মেনু

আরো কমেছে সোনার দাম

  নিজস্ব প্রতিবেদক  : সোনার দাম আরেক দফা কমেছে এবং দাম আরও কমতে পারে বলে আভাস দিয়েছেন ব্যবসায়ীরা। ভালো মানের প্রতি ভরি স্বর্ণে এবার দাম কমানো হয়েছে ১২০০ টাকা। নতুন এ দাম কার্যকর করা হবে আজ শুক্রবার থেকে। বৃহস্পতিবার বাংলাদেশ জুয়েলার্স সমিতির (বাজুস) এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। বাজুসের নির্বাহী কমিটির সভায় স্বর্ণের দাম কমানোর সিদ্ধান্ত হয়।

বাজুসের সাধারণ সম্পাদক এনামুল হক খান জানিয়েছেন, আন্তর্জাতিক বাজারে সোনার দর অনেক কমে যাওয়ায় স্থানীয় বাজারে দাম কমানো হয়েছে। তিনি বলেন, গত এক সপ্তাহে আন্তর্জাতিক বাজারে সোনার দাম প্রতি আউন্সে ৬০ ডলার কমেছে।

এ ধারা অব্যাহত থাকলে আগামী সপ্তাহে দাম আরেক দফা কমানো হবে। হরতাল এবং বিয়েসহ অন্যান্য উৎসব কম থাকায় সোনার বাজারে ‘খুবই মন্দা’ চলছে বলে ব্যবসায়ীরা জানান। তারা আশা করছেন, দাম কমানোয় ক্রেতারা আকৃষ্ট হবেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, ভালো মানের প্রতি ভরি স্বর্ণের দাম ১২০০ টাকা কমিয়ে ৪৪ হাজার ৫২১ টাকা নির্ধারণ করা হয়েছে। এর আগে গত ১৬ সেপ্টেম্বর প্রতি ভরি ভালো মানের স্বর্ণের দাম প্রায় দেড় হাজার টাকা কমিয়ে ৪৫ হাজার ৭২৩ টাকা নির্ধারণ করা হয়েছিল।

এবার স্বর্ণের পাশাপাশি কমানো হয়েছে রুপার দামও। প্রতি ভরি ২১ ক্যারেট (ক্যাডমিয়াম) রুপার দাম ১ হাজার ১০৮ টাকা থেকে কমিয়ে ১ হাজার ৪৯ টাকা করা হয়েছে।

বাজুসের সিদ্ধান্ত অনুযায়ী, প্রতি ভরি (১১.৬৬৪ গ্রাম) ভালো মানের অর্থাৎ ২২ ক্যারেট স্বর্ণের দাম ৪৪ হাজার ৫২১ টাকা (প্রতি গ্রাম ৩ হাজার ৮১৭ টাকা), ২১ ক্যারেট ৪২ হাজার ৪২১ টাকা এবং ১৮ ক্যারেটের দাম ধরা হয়েছে ৩৫ হাজার ৭৭৩ টাকা। এছাড়া সনাতন পদ্ধতির স্বর্ণের দাম কমিয়ে প্রতি ভরি করা হয়েছে ২৪ হাজার ৮৬ টাকা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top