সকল মেনু

ন্যানোয় ছাড় ১ লাখ, স্টলে ভিড়

  অর্থনৈতিক প্রতিবেদক: ন্যানো গাড়ি নিয়ে অনেকেরই আগ্রহ আছে তা মেলার ন্যানো স্টলে গেলেই টের পাওয়া যায়। টুরিজম ফেয়ার বসেছে রাজধানীর শেরেবাংলানগরে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে। সেখানেই ন্যানোর স্টলে সোনালী আর বেগুনী রঙের দুটি ঝকঝকে গাড়িকে ঘিরে আগ্রহীরদের ভিড়। ব্যস্ত নিটোল গ্রুপের কর্মীরা। নিটোলই পাশের দেশ ভারতের বিখ্যাত টাটাগ্রুপের তৈরি ন্যানোকে বাজারজাত করছে বাংলাদেশে। মেলায় যারা আসেন তাদের ক্রেতা বলা যাবে না, তারা দর্শনার্থী। কিন্তু ন্যানোর স্টলের কর্মীরা জানালেন প্রথম দিনে ঘণ্টা কয়েকের মধ্যেই তারা বুকিং পেয়ে গেছেন বেশ কয়েকটি। স্টলে বুকিং হবে, কেনা যাবে শোরুম থেকে। তার মধ্য দিয়েই দর্শনার্থী হয়ে উঠবেন ক্রেতা।  একজন দর্শনার্থীকে দেখা গেলো ঝকঝকে গাড়ি ও এর সবকিছু খুটে খুটে দেখে নিয়ে এতটাই মুগ্ধ, যে জানতে চাইছেন- মেলা থেকেই কেনো কিনে নেওয়া যাবে না? স্টলে ছিলেন মার্কেটিং ম্যানেজার কাজী জাহিদুর রশিদ। বিনয়ের সঙ্গে বললেন, মেলা থেকে নয়, গাড়ির ডেলিভারি হবে শো-রুম থেকে। পরে কথা হয় জাহিদুর রশিদের সঙ্গে। জানালেন, ন্যানো বাংলাদেশে নতুন গাড়ি। ঢাকার যানজটের জন্য অত্যন্ত উপযোগী একটি গাড়ি। যে কারণে এটি নিয়ে ক্রেতাদের আগ্রহও বেশ। তবে হুট করেই ন্যানো ‍গাড়ি ক্রেতার হাতে তুলে দেওয়া হচ্ছে না। গাড়িটি যিনি চালাবেন তাকে কিছু সহজ কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় শিখে নিতে হয়। আর এজন্য দক্ষ প্রশিক্ষক রয়েছে, নিটোলের রয়েছে নিজস্ব প্রশিক্ষণ স্কুল, সেখান থেকেই এই প্রশিক্ষণ দেওয়া হয়। একটি ছোট পারিবারিক গাড়ি হিসেবে তৈরি হয়েছে ন্যানো। এরই মধ্যে ভারতে এই গাড়ি জনপ্রিয়তা পেয়েছে। আর ঢাকায় নিটোল গ্রুপ গাড়িটি নিয়ে এসেছে ‘আমার ন্যানো’ এই স্লোগানকে সামনে রেখে। যে কেউ ন্যানো কিনলে সেট‍া নিজেই চালাবেন, গাড়িটি হবে একান্তই পারিবারিক, এমন একটা ভাবনা থেকেই সেই স্লোগান।

জাহিদুর রশীদ বলেন, গাড়িটিকে আপন করে নেওয়ার মতো অনেক কিছুই আছে। এর ছোট্ট আকারটি আকর্ষণীয়, সঙ্গে যে ৫টি রঙে ন্যানো তৈরি তা মনকাড়া। বেগুনী, সোনালী, সাদা, রুপালী আর নীল। সবকটি রঙেই ন্যানোর আকর্ষণ রয়েছে। ফলে ঢাকা তথা বাংলাদেশের বাজারেও ন্যানো সাড়া পাচ্ছে।

নিটোল মোটর্সের মার্কেটিং ম্যানেজার আরও জানান, প্রথম লটে ভারতের টাটা গ্রুপের এই নতুন অটোমোবাইল প্রোডাক্টের যে ৫০টি গাড়ি তারা এনছিলেন তার অধিকাংশই গত বিশ দিনে বিক্রি হয়ে গেছে। গত ২০ আগস্ট ন্যানোর বিক্রি শুরু হয় আনুষ্ঠানিকতার মধ্য দিয়ে।

মেলা থেকে যেভাবে সাড়া পাওয়া যাচ্ছে তাতে বাংলাদেশে এই গাড়ির বাজার জমবে বলেই মনে করছে সরবরাহকারী প্রতিষ্ঠানটি।

৬২৪ সিসির গাড়িটি লংরুটের চেয়ে শহরের মধ্যে চালানোই ভালো, এমন পরামর্শ দিয়ে জাহিদুর রশীদ বলেন, এটি হাইওয়ের লংরুটেও চলতে পারে। তিনি বলেন, এই গাড়ির ডিফ্রেন্সিয়েটরটি খুব ভারি, ফলে ভাঙ্গা রাস্তা কিংবা উঁচু-নিচু পথেও নিরাপদে চালানো যায়।

গাড়ির বাইরের আকার ছোট হলেও ভেতরটা যথেষ্টই স্পেসাস। আর এ জন্যই এই গাড়িটি ফ্যামিলি কার হিসেবে নাম পেয়েছে।

ন্যানো ঢাকায় বিক্রি হচ্ছে ৭ লাখ ৯৯ হাজার টাকা দরে। যা মেলায় পাওয়া যাচ্ছে ৬ লাখ নিরানব্বই হাজারে।

দারুণ একটি ছাড় নিয়ে ক্রেতার কাছে বাড়তি আকর্ষণ হয়ে দাঁড়িয়েছে ন্যানো।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top