সকল মেনু

পোয়াবারো ‘ভেতরে বাইরে’ !

 আছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম: এক, দুই, তিন… তিনশ ষাট। এভাবেই হু হু করে বিক্রি হচ্ছে এ কে খন্দকারের বই। পাঠকরা আগ্রহ নিয়ে সংগ্রহ করছেন বইটি। কেউবা একাধিক কপিও কিনছেন। উপহারও দিচ্ছেন। কারণ, বইটি এখন টক অব দ্যা পলিটিক্স। ‘১৯৭১ : ভেতরে বাইরে’ পুস্তকটির দামও বেশ চড়া, ৩৬০ টাকা। মুক্তিযুদ্ধ নিয়ে লিখতে গিয়ে এ কে খন্দকার বলেছেন, ‘৭ মার্চের ভাষণ  শেষে জয় পাকিস্তান বলেছিলেন বঙ্গবন্ধু।’ এতেই দেশের রাজনৈতিক অঙ্গন উত্তপ্ত। আলোচনা-সমালোচনার ঝড় উঠেছে জাতীয় সংসদে। আর এই ফাঁকে কাটতি বাড়িয়ে নিয়েছে প্রকাশনা সংস্থাটি। বইটির প্রকাশনা প্রতিষ্ঠান প্রথমা জানায়, প্রথম এবং দ্বিতীয় সংস্করণ এরই মধ্যে শেষ হয়ে গেছে। পাঠক জনপ্রিয়তার কথা চিন্তা করে তৃতীয় সংস্করণ বের করা হচ্ছে। গত সোমবার থেকে রাজধানীসহ সারাদেশে প্রথমা প্রকাশনীর নির্ধারিত স্টল ও প্রতিনিধিদের কাছে পাওয়া যাচ্ছে বইটি।

রাজধানীর শাহবাগে আজিজ কো-অপারেটিভ সুপার মার্কেটে প্রথমার বিক্রয় কেন্দ্রের চিত্র পাল্টে গেছে। ওই দোকানে কর্মরত পার্থ সরকার হটনিউজ২৪বিডি.কমকে বলেন,‘আজ (সোমবার) তৃতীয় সংস্করণ বের হয়েছে।’

দুপুর পর্যন্ত কত কপি বিক্রি হয়েছে জানতে চাইলে তিনি বলেন, ‘এখন বলতে পারব না। দেখছেন তো, আনছি আর শেষ হচ্ছে। আপনি একটু প্রথমা প্রকাশনীর সঙ্গে যোগাযোগ করেন।’

দোকানের ‘ভেতর এবং বাইরে দেখা যায়, আগ্রহী ক্রেতাদের ভীষন ভীড়। ঢুকেই জানতে চাচ্ছেন, বইটি পাওয়া যাবে কিনা। উত্তরে হ্যাঁ আসলেই পকেটে হাত। আমাকে একটা দেন, আমাকে দুইটা দেন, আমার তিনটা লাগবে…।

অনেক সময় চার/পাঁচ কপি অর্ডার দেওয়া ক্রেতাকে বলতে হচ্ছে, ‘ভাই আপনাকে এতগুলো দিতে পারব না।’ মাত্র ঘন্টা দেড়েকের মধ্যে একশ কপি শেষ।

আপনি নিজের জন্য কিনলেন নাকি অন্য কারো জন্য জিজ্ঞেস করলে মিরপুর-১১ নম্বর থেকে আসা হাওলাদার আমিন (৪২)হটনিউজ২৪বিডি.কমকে বলেন, ‘আমি নিজের সংগ্রহে রাখব একটি। বাকি চারটি আমার এক মামা কিনে রাখতে বলেছেন। এর আগেও একদিন এসেছি, পায়নি। আজ আগেই ফোন করে রেখেছিলাম।’

সময় তখন সন্ধ্যা ৬টা। প্রথমা প্রকাশনীর বিক্রয়কেন্দ্রে আবারও গিয়ে দেখা যায় তালা ঝুলছে। প্রথমার বইয়ের দোকানের সামনে তখনও বেশ কিছু মানুষ বই কেনার জন্য অপেক্ষা করছেন।

আগ্রহী ক্রেতারা আশেপাশের দোকানদের কাছে জানতে চান, প্রথমার দোকান বন্ধ কেন? কেউ সদুত্তর দিতে পারেননি। এ সময় অনেককেই বলতে শোনা যায়, বই কেনার দাওয়াত দিয়ে এনে এরা দোকান বন্ধ করল কেন?

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top