সকল মেনু

স্মার্টফোন সূর্য থেকে চার্জ নেবে

 বিজ্ঞান-প্রযুক্তি ডেস্ক : আর প্লাগ গুঁজে চার্জ দিতে হবে না স্মার্টফোন। অদূর ভবিষ্যতে রোদের মধ্যে স্মার্টফোনের স্ক্রিন টাকে কিছুক্ষণ ধরলেই সূর্যের আলোতেই তৎক্ষণাৎ চার্জ হয়ে যাবে এটির ব্যাটারি। মিশিগান বিশ্ববিদ্যালয়ের বৈজ্ঞানিকরা এখন ব্যস্ত এই টেকনোলজির বাস্তব রূপ দিতে। তারা চেষ্টা করছেন প্রায় স্বচ্ছ একটি সোলার পাওয়ার কালেক্টর তৈরি করতে যা ভবিষ্যতে স্মার্টফোন চার্জ দিতে ব্যবহৃত হবে। খবর জি-নিউজ ব্যুরোর। লুমিনিসেন্ট সোলার কালেক্টিং মেটেরিয়ালস বা সংক্ষেপে এলএসসি, আসলে একটি সস্তা প্লাস্টিকের পাত যা আলো শোষণ করতে সক্ষম। এলএসসি আলো শোষণ করে শক্তি রূপে সেই আলো নির্গত করতে পারে। এলএসসি-এর এই ক্ষমতাকেই কাজে লাগাতে চাইছেন বিজ্ঞানীরা। স্মার্টফোনের স্ক্রিন যদি এলআইসি দিয়ে তৈরি করা যায় তাহলে এটি সহজেই সৌরশক্তি শোষণ করে তাকে ব্যবহারযোগ্য শক্তিতে রূপান্তরিত করতে পারবে, যে শক্তি ফোনের ব্যাটারি চার্জ দিতে কাজে লাগবে।

যদিও এলএসসি সৌরশক্তিকে শোষণ করে তাকে ব্যবহারযোগ্য অনান্য শক্তিতে রূপান্তরিত করার ক্ষমতা খুব একটা বেশি নয়, তাও বিজ্ঞগানীরা চেষ্টা চালিয়ে যাচ্ছেন এর ক্ষমতাকে বৃদ্ধি করে বিভিন্ন কাজে ব্যবহার করতে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top