সকল মেনু

আগামীকাল ৬ হাজার নতুন চিকিৎসক নিয়োগ কাল- মোহাম্মদ নাসিম

 নিজস্ব প্রতিবেদক : স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম জানিয়েছেন, আগামীকাল বৃহস্পতিবার সারা দেশে ৬ হাজার নতুন চিকিৎসক নিয়োগ দেবে সরকার।বুধবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে বিশ্ব মাতৃদুগ্ধ দিবস উপলক্ষে আয়োজিত এক অনুষ্ঠানে তিনি এ ঘোষণা দেন। অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। জানা গেছে, এ প্রথম দেশে একসঙ্গে ৬ হাজার ২২১ জন চিকিৎসক নিয়োগ করা হচ্ছে। ৩৩তম বিসিএস পরীক্ষায় উত্তীর্ণ এসব ডাক্তারদের আগামীকাল সকাল ৭টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে এসে যোগদান করতে বলা হয়েছে। নিয়োগ পাওয়া ডাক্তারদের আনুষ্ঠানিকতা সম্পাদনের জন্য কয়েকটি বিশেষ বুথ খোলা হবে। স্বাস্থ্য ও পরিবার কল্যাণমন্ত্রী মোহাম্মদ নাসিম এ প্রসঙ্গে বলেন, ‘মানুষের দোরগড়ায় স্বাস্থ্যসেবা পৌঁছে দেওয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী অঙ্গীকার পূরণের লক্ষেই এই ডাক্তার নিয়োগ দেওয়া হচ্ছে। তিনি বলেন, এ নিয়োগ সম্পন্ন হলে দেশের হাসপাতাল বা স্বাস্থ্য কেন্দ্রগুলোতে আর কোনো চিকিৎসকের অভাব থাকবে না। স্বাস্থ্যসেবা পেতে আর গ্রামাঞ্চলের সাধারণ মানুষকে ছুটতে হবে না শহর অভিমুখে। প্রয়োজনের তুলনায় প্রায় ১ হাজারেরও বেশি নতুন চিকিৎসক নিয়োগ দেওয়ার পাশাপাশি বিপুল সংখ্যক অভিজ্ঞ চিকিৎসকদের পদোন্নতি দিবে সরকার। তৃণমূলের প্রায় পাঁচ শতাধিক মেডিক্যাল অফিসার বা সহকারি সার্জনকে জুনিয়ার কনসালটেন্ট এবং ২ হাজারের অধিক যোগ্যতাসম্পন্ন দক্ষ চিকিৎসককে পদোন্নতি দেওয়ার প্রক্রিয়া ইতোমধ্যে সম্পন্ন করেছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

স্বাস্থ্যমন্ত্রী জানান, নতুন নিয়োগ প্রাপ্ত ডাক্তারদের যে স্থানে যোগদান করতে বলা হয়েছে আগামী দুবছর বাধ্যতামূলক তাদের সেইস্থানে থেকেই সাধারণ মানুষকে চিকিৎসা সেবা দিতে হবে। দুবছরের আগেই নতুন নিয়োগ পাওয়া চিকিৎসরা নিজ কর্মস্থল থেকে বদলী হতে পারবেন না। এক্ষেত্রে কোনো সুপারিশও গ্রহণযোগ্য হবে না।

তবে এ বছর চিকিৎসকদের তাঁদের ইচ্ছানুযায়ী নিজ জেলা-উপজেলায় পোস্টিং দেওয়া এবং যদি কোন স্বামী ও স্ত্রী দু’জনই চিকিৎসক হন, তাদের দু’জনকেও এক জায়গায় পোস্টিং দেওয়া সিদ্ধান্ত নিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।
স্বাস্থ্যমন্ত্রী  বলেন, আগামীকাল থেকেই দেশের অধিকাংশ গ্রামে চিকিৎসকরা কাজ করা শুরু করবেন। মানুষ যাতে ঘরে বসে স্বাস্থ্যসেবা পেতে পারে তার জন্য সরকার এই উদ্যোগ নিয়েছেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top