সকল মেনু

গাজা প্রশ্নে ব্রিটিশ মন্ত্রী সাইয়েদা হুসেইন ওয়ার্সির পদত্যাগ

 ডেস্ক রিপোর্ট : গাজা প্রশ্নে ব্রিটিশ নীতির প্রতিবাদে পদত্যাগ করেছেন যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ মন্ত্রী সাইয়েদা হুসেইন ওয়ার্সি। গাজায় ইসরায়েলি হামলা ও  আগ্রাসনের ব্যাপারে তার সরকারের নীতি মেনে নিতে পারেননি ওয়ার্সি। এজন্য তিনি পদত্যাগের সিদ্ধান্ত নিয়েছেন। বিবিসির খবরে বলা হয়েছে, ‘গভীর অনুতাপের’ কারণে তিনি মন্ত্রিত্ব ছেড়েছেন বলে নিজের টুইটার পাতায় উল্লেখ করেছেন। এর আগে তিনি কনজারভেটিভ পার্টির প্রধানের দায়িত্ব পালন করেছেন। ২০১০ সালে ডেভিড ক্যামেরন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে সরকার গঠনের পর ওয়ার্সি দেশটির প্রথম নারী মুসলিম মন্ত্রী মনোনীত হন। মঙ্গলবার তিনি তার টুইটার বার্তায় লেখেন, ‘গভীর অনুতাপের সঙ্গে আজ সকালে আমি প্রধানমন্ত্রীকে লিখেছি এবং আমার পদত্যাগপত্র জমা দিয়েছি। আমি গাজা বিষয়ে সরকারের নীতির প্রতি আর সমর্থন জানাতে পারছি না।’ গাজা ও ইসরায়েলের মধ্যে বিবদমান সমস্যা সমাধানে আরো আন্তর্জাতিক উদ্যোগ গ্রহণের আহ্বান জানিয়েছেন ওয়ার্সি। এর আগে ২১ জুলাই ওয়ার্সি তার টুইটার পাতায় লিখেছিলেন, ‘নিরপরাধ নাগরিকদের হত্যা করা অবশ্যই বন্ধ করতে হবে। গাজায় দ্রুত অস্ত্রবিরতির প্রয়োজন। দুই পক্ষের নেতৃত্বকেই এই দুর্দশা বন্ধের উপায় খুঁজতে হবে।’ পাকিস্তানি বংশোদ্ভূত ওয়ার্সি লিডস ইউনিভার্সিটিতে পড়াশোনা করেন।

৮ জুলাই থেকে ইসরায়েল হামাস নিয়ন্ত্রিত গাজায় অভিযান শুরু করে। হামাসের রকেট হামলার পরিপ্রেক্ষিতে নিজেদের আত্মরক্ষার অজুহাত তুলে এই অভিযান শুরু করে ইসলায়েল।

এদিকে হামাস-নিয়ন্ত্রিত গাজায় ইসরায়েলের হামলায় প্রায় ১ হাজার ৮০০ ফিলিস্তিনি নিহত হয়েছে। অন্যদিকে ৬৭ জন ইসরায়েলি নিহত হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top