সকল মেনু

উইকিপিডিয়ায় ভিডিও সুবিধা

 তথ্যপ্রযুক্তি প্রতিবেদক : ইন্টারনেটভিত্তিক মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ায় নিবন্ধ পড়ার পাশাপাশি এবার সংশ্লিষ্ট ভিডিও দেখার সুবিধাও পাওয়া যাবে। গুগল ক্রম ব্রাউজটারে একটি বিশেষ এক্সটেনশন ব্যবহারেরমাধ্যমে এ সেবা পাওয়া যাবে। ‘ওয়েবি’ নামক এই এক্সটেনশনটি ব্যবহারের ফলে গুগল ক্রম ব্রাউজার ব্যবহারকারীরা উইকিপিডিয়ায় নিবন্ধ পড়ার পাশাপাশি সংশ্লিষ্ট ভিডিও দেখারও সুবিধা পাবেন। সম্পূর্ণ বিনামূল্যে এই এক্সটেনশনটি ব্যবহার করা যাবে। উইকিপিডিয়ায় ভিডিও দেখার সুবিধা প্রদানের বিশেষ এই এক্সটেনশনটি (প্রোগ্রাম) তৈরি করেছে ‘ওয়েবি’ নামক প্রতিষ্ঠান। উইকিপিডিয়া এবং ইউটিউবের মধ্যে একটি সংযোগ স্থাপনে এই উদ্যোগ নেয়া হয়েছে বলে জানিয়েছেন ওয়েবির সহ-প্রতিষ্ঠাতা আকসিত আগরওয়াল।

প্রতিষ্ঠানটির লেটসওয়েবি ডটকম সাইটে জানানো হয়েছে, ক্রোম ব্রাউজারে ওয়েবি এক্সটেনশনটি যোগ করার মাধ্যমে উইকিপিডিয়ার প্রতিটি নিবন্ধের প্রতিটি অনুচ্ছেদের আলাদা আলাদা ভিডিও দেখতে পারবেন ব্যবহারকারীরা। বর্তমানে সারা বিশ্বে প্রায় ২৮৭টি ভাষায় তিন কোটি নিবন্ধ রয়েছে উইকিপিডিয়ায়।

ওয়েবি এক্সটেনশনটি পাওয়া যাবে http://goo.gl/EiFG9t ঠিকানায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top