সকল মেনু

উঠিয়ে নেয়া হল ; ডিভাইস মেশিন ”প্রতিরোধ”

স্টাফ রিপোর্টার,হটনিউজ২৪বিডি.কম:: অবশেষে উল্টো পথে চলাচলকারী যানবাহন নিয়ন্ত্র ও গাড়ির চাকা পাংচার প্রতিরোধ ডিভাইস মেশিন ”প্রতিরোধ” উঠিয়ে নিয়েছে ডিএমপি পুলিশ। মঙ্গলবার রাত ১১টার দিকে রাজধানীর হেয়ার রোড থেকে ডিভাইস মেশিন উঠিয়ে সেই জায়গায় বালু সুরকি ও সিমেন্ট দিয়ে প্লাস্টার করা হয়েছে। কিন্ত দুই পাশের চারটি নাট বল্টু সাক্ষি গোপাল হয়ে দাড়িয়ে আছে ডিভাইস স্থাপনা জায়গায়তে। এ দিকে তড়িঘরি করে ডিভাইস স্থাপনের পাশাপাশি একইভাবে তা তুলে নেয়ার ঘটনায় জনমনে প্রশ্ন বিদ্ধ হয়েছে। ডিএমপি ঢাকঢোল পিটিয়ে ১৪ দিন পরে ডিভাইস তুলে নিয়েছে সত্য কিন্ত তার জন্য গচ্ছা দিতে হলো পাঁচ লাখ টাকা। সংশ্লিষ্ট সুত্র জানায় ডিএমপির আর্থিক সহযোগীতায় ট্রাফিক ব্যবস্থাপনায় শৃঙ্খলার পাশাপাশি দুর্ঘটনার ঝুঁকি এড়িয়ে নিরাপদে যানবাহ আরোহী এবং পথচারীদের গমনাগমন নিশ্চিত করতে ঢাকা মহানগর পুলিশের (ট্রাফিক) বিভাগ হেয়ার রোডের রাষ্ট্রীয় অতিথি ভবন সুগন্ধার সামনে স্বংয়ক্রিয় ডিভাইস মেশিন হেয়ার পরীক্ষামুলক স্থাপন করে। মেশিনের কাটাগুলো সোজা পথে গাড়ি পার হওয়ার সময় নিচু এবং উল্টো পথের গাড়ি পাড় হতে গেলে তিন ইঞ্চি উঁচু হয়ে দাড়িয়ে থাকবে। কিন্ত পরীক্ষামুলক পর্যায়ে স্বয়ংক্রিয় ওই মেশিন থেকে কাঙ্খিত কোন ফলাফল না পাওয়ায় পুলিশের উর্ধতন মহলের নির্দেশে তা উঠিয়ে নেয়া হয়েছে। উল্লেখ্য গত ২৩ই মে হেয়ার রোডের রাষ্ট্রীয় অতিথি ভবন সুগন্ধার সামনে এর আনুষ্ঠানিক উদ্ধোধন করেন পুলিশের আইজিপি হাসান মাহমুদ খন্দকার। স্বয়ংক্রিয় ডিভাইস মেশিনের তৈরিকারক ছিলেন ধোলাইখালের সোহেল মেটাল।

প্রসঙ্গত উল্টো পথের গাড়ি ও চাকা কুপোকাত করতে আধুনিক ডিভাইস মেশিন স্থাপন করা হয় হেয়ার রোডে। ডিভাইসের যাত্রা শুরুতে সংশ্লিষ্টরা গনমাধ্যেমকে জানায়, ধাতব বস্তুর কাঁটাগুলো বিদেশী এক নম্বর স্টেনলেস ষ্টিল এবং স¤পূর্ণ দেশীয় প্রযুক্তিতে তৈরি। ডিভাইস তৈরি করতে তাদের খরচ হয়েছে প্রায় পাঁচ লাখ। এর ধারালা কাঁটাগুলো শক্তিশালী এবং উল্টো পথের গাড়ির জন্য ভয়ঙ্কর। ঝড় বৃষ্টি, ধুলো বালি কিংবা যানবাহনের ভারে ক্ষতি হওয়ার সম্ভ্যাবনা কম। ট্রাফিক সিগনাল পেরিয়ে কম সময়ে উল্টো পথে গাড়ি ডিভাইস পার হওয়ার চেষ্টা করলে শক্তিশালী কাঁটার আঘাতে চাকা ফুটো হয়ে জায়গায় বসে পড়বে ওই গাড়ি। কিন্ত এর একদিন পরে ঘটে যায় তার উল্টো ঘটনা। ২৪ মে বিকেলে ডিভাইসের ছয়টি কাঁটা স্বয়ংক্রিয় কায়দায় একেবেঁকে যায়। এ ঘটনায় বুয়েটের চার প্রকৌশলী ডিভাইস এলাকা পরিদর্শন পরীক্ষা করে টেকনিক্যাল সহায়তার পরিবর্তে নতুন গবেষনা আশ্বাস দেন।
এ ব্যাপারে ট্রাফিক (দক্ষিণ) ডিসি খাঁন মোঃ রেজওয়ান মানবজমিনকে বলেন, সাময়িক ভাবে ডিভাইস তুলে নেয়া হয়েছে। তারা দুই সপ্তাহের জন্য পরীক্ষামুলক চালু করেছিলেন ডিভাইস। কিন্ত এর ত্রুটি থাকায় ডিভাইস মেশিন নিয়ে বুয়েটের প্রকৌশলী দিয়ে পরীক্ষা-নীরিক্ষা করছেন। এর পরে স¤পূর্ণ আধুনিক পদ্ধতির ডিভাইস মেশিন পুন:রায় তারা চালু করা হবে বলে জানান।

 

 

 

 

 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top