সকল মেনু

‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪’ উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী

 তথ্যপ্রযুক্তি প্রতিবেদক : রাজধানীর আগার গাঁওয়ে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ৪ জুন, বুধবার দেশে তথ্যপ্রযুক্তি খাতের সবচেয়ে বড় উৎসব ‘ডিজিটাল ওয়ার্ল্ড-২০১৪’ উদ্বোধন করেছেন মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। ডিজিটাল স্বাক্ষরের মাধ্যমে প্রধানমন্ত্রী তথ্যপ্রযুক্তিভিত্তিক এ আন্তর্জাতিক আসর উদ্বোধন ঘোষণা করেন। উদ্বোধনী অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা তথ্যপ্রযুক্তির মাধ্যমে ‘রূপকল্প ২০২১’ বাস্তবায়নে সরকারের নানা উদ্যোগ ও অর্জনের কথা তুলে ধরেন। এছাড়া তিনি বিভিন্ন আন্তর্জাতিক আইসিটি কোম্পানিকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। অনুষ্ঠানে ২০২১ সালের মধ্যে সফটওয়্যার ও তথ্যপ্রযুক্তি সেবা রফতানি আয় বর্তমানের ১০০ মিলিয়ন থেকে পাঁচ বিলিয়ন ডলারে উন্নীত করার আশাবাদ ব্যক্ত করেন প্রধানমন্ত্রী।

অপটিক্যাল ফাইবার ক্যাবল লাইন স্থাপনের মাধ্যমে প্রান্তিক পর্যায়ে উচ্চগতির নিরবিচ্ছিন্ন ইন্টারেনট সংযোগ পৌঁছে দিতে ২০১৫ সালের আগেই দেশজুড় ব্রডব্যান্ড ইন্টারনেট সংযোগ স্থপন করা সম্ভব হবে বলে জানান শেখ হাসিনা। তিনি বলেন, ইতোমধ্যেই মোবাইল ফোনে থ্রিজি প্রযুক্তি চালু হয়েছে। খুব শিগগিরই ফোরজি প্রযুক্তি চালু করা হবে।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রী আব্দুল লতিফ সিদ্দীকির সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের ভারপ্রাপ্ত সচিব কামাল উদ্দিন, বেসিস সভাপতি শামীম আহসান, ডিজিটাল ওয়ার্ল্ডের প্রধান প্রকল্প কর্মকর্তা ও বেসিস মহাসচিব রাসেল টি আহমেদ প্রমুখ বক্তব্য রাখেন।

উদ্বোধনের পর লেজার শো’র মাধ্যমে ডিজিটাল বাংলাদেশের বিভিন্ন সেবা উপস্থাপন করা হয়। প্রযুক্তির মেলবন্ধনে ‘ভবিষ্যতের বাংলাদেশ’ বিনির্মাণের প্রত্যয়ে আজ শুরু হওয়া মেলা চলবে আগামী ৭ জুন পর্যন্ত। মেলায় বিনামূল্যে প্রবেশ করা যাবে।

মেলায় যত আয়োজন:

মোবাইল ইনোভেশন : মোবাইল অ্যাপ্লিকেশন ডেভেলপে বাংলাদেশের জয়যাত্রা তুলে ধরতে ২৫টি স্টলে সেজেছে মোবাইল ইনোভেশন’ শীর্ষক প্রদর্শনী। এখানে বাংলাদেশি ডেভেলপার কোম্পানির জনপ্রিয় অ্যাপ্লিকেশনের সঙ্গে পরিচিত হওয়ার সুযোগ পাবেন দর্শনার্থীরা। উইন্ডোজ, আইওএস এবং অ্যান্ড্রয়েড প্লাটফর্মের হাজারের বেশি দেশি অ্যাপ্লিকেশন থাকছে মোবাইল ইনোভেশন জোনে।

সফটএক্সপো : মেলায় বেসরকারি পর্যায়ে ১৫০টি স্টলে দেশে তৈরি বিভিন্ন সফটওয়্যার প্রদর্শন করছে সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠানগুলো।

ই-গভর্ন্যান্স : মেলায় ৯৫টি স্টল থেকে নানা ই-সেবা প্রদর্শন করছে সরকারের বিভিন্ন মন্ত্রণালয়, অধিদপ্ততর। মূলত ‘ই-গর্ভন্যান্স’ শীর্ষক প্রদর্শনীর মাধ্যমে ডিজিটাল বাংলাদেশ গঠনে সরকারের অগ্রযাত্রার প্রতিচ্ছবি খুঁজে পাওয়া যাবে।

আইটি জব ফেয়ার : মেলা প্রাঙ্গনে এসে পছন্দের আইটি কর্মীদের খুঁজে পেতে হাজির থাকছে ৯টি আইটি প্রতিষ্ঠান। মেলায় থাকা বুথে প্রথম তিন দিন থেকেই সিভি জমা দেওয়ার সুযোগ পাচ্ছেন দর্শনার্থীরা। মেলার শেষ দিন সকালে সাক্ষাতকারের মাধ্যমে নির্বাচিত হবেন যোগ্য প্রার্থী।

সেমিনার ও কর্মশালা : প্রদর্শনীর পাশাপাশি ডিজিটাল ওয়ার্ল্ডে থাকছে প্রায় ৩০টি সেমিনার এবং ১৪টি টেকনিক্যাল সেশন, সিইও নাইট ও অ্যাওয়ার্ড নাইটসহ তিনটি মেগানাইট। সেমিনারের মধ্যে ব্যবসা বিষয়ক ১৫টি, ই-গভ: নিয়ে ১২টি এবং ৩টি স্পেশাল সেশন।

আন্তর্জাতিক উদ্যোক্তা ও তথ্যপ্রযুক্তি বিশেষজ্ঞদের মিলনমেলা : বিনিয়োগ আকর্ষণ ও মেধা অন্বেষণসহ তথ্যপ্রযুক্তির প্রচার, প্রকাশ এবং অভিজ্ঞতা বিনিময়ে এবং দেশের তরুণ প্রজন্মকে আন্তর্জাতিক অঙ্গনের সফল আইটি ব্যক্তিত্বদের পরিচয় করিয়ে দিতে এই মিলনমেলায় ১৫টিরও বেশি দেশ থেকে যোগ দিচ্ছেন ৩২ জন আইটি বিশেষজ্ঞ ও উদ্যোক্তা। তথ্যপ্রযুক্তি নিয়ে আয়োজিত সেমিনার ও টেকন্যক্যাল সেশনে নিজেদের অভিজ্ঞতা তুলে ধরবেন তারা। বিদেশি এসব বক্তা ছাড়াও খ্যাতিসম্পন্ন বাংলাদেশি বিশেষজ্ঞরাও বক্তব্য দেবেন এই সম্মেলনে।

আয়োজক যারা
যৌথভাবে এই মেলার আয়োজন করছে ডাক, টেলিযোগাযোগ ও তথ্যপ্রযুক্তি মন্ত্রণালয়ের তথ্যপ্রযুক্তি বিভাগ ও বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস)। আয়োজন সহযোগী হিসেবে রয়েছে প্রধানমন্ত্রীর কার্যালয়ের অ্যাক্সেস টু ইনফরমেশন (এটুআই) প্রকল্প এবং বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল (বিসিসি), মোবাইল অপারেটরদের সংগঠন এমটব, বাংলাদেশ কম্পিউটার সমিতি (বিসিএস), ইন্টারনেট সার্ভিস প্রোভাইডার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (আইএসপিএবি), বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব কল সেন্টার অ্যান্ড আউটসোর্সিং (বাক্য), বাংলাদেশ উইমেন ইন টেকনোলজি (বিডব্লিউআইটি) এবং বাংলাদেশ আইসিটি জার্নালিস্ট ফোরাম (বিআইজেএফ)।
ডিজিটাল ওয়ার্ল্ডের সেমিনারের সময়সূচিসহ নানা তথ্য জানা যাবে www.digitalworld.org.bd ওয়েবসাইট থেকে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top