সকল মেনু

একজন সফল প্রধানমন্ত্রীর দেশে ফেরা

 আছাদুজ্জামান,হটনিউজ২৪বিডি.কম,০মে: “বাংলাদেশের ইতিহাসে এটিই সবচেয়ে বড় অর্থ সহায়তা। ৬ বিলিয়ন ডলার। বাংলাদেশি মুদ্রায় প্রায় ৪৬ হাজার কোটি টাকা।” কথাগুলো বলতে উচ্ছ্বাস ঝড়ছিলো পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলমের কণ্ঠে। তবে জানালেন, তার চেয়েও অনেক বেশি সফল প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

জাপানের সঙ্গে চুক্তি স্বাক্ষরের পর সে উচ্ছ্বাস তিনি বারবারই প্রকাশ করেছেন। তবে চারদিনের সফর শেষে ঢাকায় ফিরে বিমান বন্দরেই তিনি যে কাজটি করলেন, তা দেশের মানুষের প্রতি তার যে ভালোবাসা, দেশের উন্নয়নই যে তার একমাত্র লক্ষ্য তারই প্রকাশ, বললেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

বৃহস্পাতিবার সকালে জাপান থেকে ফিরে ঢাকায় বিমান বন্দরে নেমে যেনো আর তর সইছিলো না প্রধানমন্ত্রীর। নেমেই এদিক ওদিক খুঁজতে ছিলেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের কর্মকর্তাদের। অনেকের চোখেই বিষ্ময় ও প্রশ্ন কেনোই তাদের খুঁজছেন প্রধানমন্ত্রী?

কর্মকর্তারা সামনে আসলে প্রধানমন্ত্রী জানতে চাইলেন, কোনো প্রকল্প বাদ পড়েছে কী না। বিদেশ থেকে আসা অর্থগুলোর যাতে সদ্ব্যবহার হয় তা নিশ্চিত করতেই প্রয়োজনীয় কিছু বাদ থাকলো কি না সেটা প্রথমেই জানতে চাইলেন প্রধানমন্ত্রী।

এটাই প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রেষ্ঠত্ব, বললেন প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

প্রধানমন্ত্রীর জাপান সফরকে সফল বলে উল্লেখ করে তিনি বলেন, এই সফরের সুফল হচ্ছে- জাপান বাংলাদেশকে আগামী ৫ বছরে ৪৬ হাজার কোটি টাকা অনুদান দেবে। গঙ্গা ব্যারেজ, যমুনা নদীর নিচে বহুমুখী টানেল, বঙ্গবন্ধু সেতুর সমান্তরালে রেল সেতু নির্মাণ, ঢাকা ইস্টার্ন বাইপাস এবং ঢাকার চারটি নদী পুনরুদ্ধারসহ কয়েকটি বড় প্রকল্পে এ অর্থ ব্যয় করা হবে।

চলতি অর্থ বছরের দেশের মোট বাজেট ২ লাখ ২২ হাজার কোটি টাকা। সেই হিসেবে জাপান থেকে এক বছরের মোট জাতীয় বাজেটের এক পঞ্চমাংশ অর্থ দেওয়ার প্রতিশ্রুতি পেয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

শুধু অনুদান নয়, জাপান ১ দশমিক ২ বিলিয়ন ডলার ঋণ সহায়তাও দেবে বাংলাদেশকে। তাও নামমাত্র দশমিক ০১ শতাংশ সুদে। আগামী জানুয়ারিতে জাপানের প্রতিনিধিদল বাংলাদেশ আসবে।

বাংলাদেশের তরফ থেকে চট্টগ্রাম ইপিজেডে জাপানের বিনোয়োগকারীদের জন্য ৫০০ একর জায়াগা দেওয়া হবে বলে জানালেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবের আমন্ত্রণে চার দিনের সরকারি সফর শেষে শেখ হাসিনা দেশে ফিরেছেন এক উচ্ছ্বসিত প্রধানমন্ত্রী হিসেবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top