সকল মেনু

বিশ্বের প্রভাবশালী নারীদের তালিকায় শেখ হাসিনা

 ডেস্ক রিপোর্ট,৩০মে : বিশ্বের ১০০ জন প্রভাবশালী নারীর তালিকায় বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ৪৭তম। এই তালিকার শীর্ষ স্থানে রয়েছেন জার্মানির চ্যাঞ্চেলর অ্যাঙ্গেলা মার্কেল। তিনি চতুর্থ বারের মতো শীর্ষ স্থানটি পেলেন। বুধবার যুক্তরাষ্ট্রের ফোর্বস ম্যাগাজিন ২০১৪ সালের ওই তালিকা প্রকাশ করেছে। এর আগে গত এপ্রিলে ফোর্বস এশিয়ার ১০০ প্রভাবশালীর তালিকায় ২২তম ছিলেন শেখ হাসিনা। এবারের তালিকায় শীর্ষ ১০ জনের অন্যরা হলেন, যুক্তরাষ্ট্রের ফেডারেল রিজার্ভের চেয়ারম্যান জেনেট ইয়েলেন, মাইক্রোসফটের প্রতিষ্ঠাতা বিল গেটসের স্ত্রী ও বিল অ্যান্ড মেলিন্দা গেটস ফাউন্ডেশনের কো-চেয়ারম্যান মেলিন্দা গেটস, ব্রাজিলের প্রেসিডেন্ট ডিলমা রোসেফর্ , আইএমএফ প্রধান ক্রিস্টিন লাগার্দে, যুক্তরাষ্ট্রের সাবেক পররাষ্ট্রমন্ত্রী হিলারি ক্লিনটন, জেনারেল মটরসের সিইও ম্যারি বারা, যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামার স্ত্রী মিশেল ওবামা, ফেসবুকের চিফ অপারেটিং অফিসার সেরিল স্যান্ডবার্গ এবং আইবিএম সিইও ভার্জিনিয়া রোমেট্টি। ফোর্বসের প্রেসিডেন্ট ও প্রকাশক ময়রা ফোরাবস বলেছেন- এই তালিকায় ব্যবসায়ী, গণমাধ্যম ব্যক্তিত্ব, রাজনীতিক, কারীগরি বিশারদ, বিনোদন তারকাসহ বিভিন্ন শ্রেণি-পেশার নারী স্থান পেয়েছেন।

তালিকায় সরকার প্রধান রয়েছেন ৭ জন ও ২৮ জন সিইও। তালিকায় স্থান পাওয়া পাঁচ ভারতীয় হলেন : পেপসিকোর সিইও ইন্দ্রা নুয়ি ১৩তম, স্টেট ব্যাংক অব ইন্ডিয়ার চেয়ারম্যান অরুন্ধতি ভর্টাচার্য ৩৬তম, আইসিআইসি ব্যাংকের এমডি চান্দা কোচহার ৪৩তম, সিসকোর কর্মকর্তা পদ্মশ্রী ৭১তম এবাং বায়োকনের প্রতিষ্ঠাতা কিরণ মজুমদার ৯২তম।

তালিকায় এশিয়ার অন্যান্য দেশের উল্লেখযোগ্যদের মধ্যে বিশ্ব ব্যাংকের এমডি ইন্দোনেশিয়ার মুলানী ইন্দ্রাবতী ৩৮তম, মিয়ানমারের অং সান সুকি ৬১তম স্থান দখল করে আছেন।

এশিয়ার বাইরে উল্লেখযোগ্য নারীদের মধ্যে রয়েছেন টিভি উপস্থাপিকা অপেরা উইনফ্রে ১৪তম, ব্রিটেনের রানী দ্বিতীয় এলিজাবেথ ৩৫তম ও অভিনেত্রী অ্যাঞ্জেলিনা জোলি ৫০তম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top