সকল মেনু

৭১ পেরিয়ে নাট্যজন ইনামুল হক

 বিনোদন ডেস্ক: অভিনেতা ড. ইনামুল হক, মেয়ে হৃদি হক ও স্ত্রী লাকী ইনামতার মেধা ও মননে বাংলা নাট্যাঙ্গন প্রাণিত হয়েছে বারবার। বহুমুখি প্রতিভা নিয়ে নাট্যাঙ্গনে আলো ছড়িয়ে চলেছেন দীর্ঘ ৫৫ বছর ধরে। আর ব্যক্তিজীবনে পেরিয়ে এসেছেন একাত্তরটি রঙিণ বসন্ত। আগামীকাল ২৯ মে, বাহাত্তর বছরে পা রাখতে চলেছেন বাংলা নাট্যাঙ্গনের পুরোধা ব্যক্তিত্ব ড. ইনামুল হক। চির তরুণ ড. ইনামুল হকের ৭২তম জন্মদিনে রাইজিংবিডি গভীর শ্রদ্ধায় শুভেচ্ছা নিবেদন করছে এ গুণী মানুষটির প্রতি।

ব্যক্তিজীবনে ড. ইনামুল হক দেশের সর্বোচ্চ বিদ্যাপীঠ বাংলাদেশে প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের শিক্ষক। একজন প্রকৌশলী হয়েও নাট্যঙ্গনে বিচরণ করছেন স্ব-মেধায়। নাটক লিখেন স্বাধীনতার আগে থেকেই। ভাষা আন্দোলন নিয়ে প্রথম টিভি কাহিনীচিত্রটি লিখেছেন তিনি। আর স্বাধীনতার পর লিখেছেন বাংলাদেশ টেলিভিশনে প্রচার হওয়া প্রথম টিভি কাহিনীচিত্রটিও।

নাট্যকার হিসেবে হয়ে আছেন আমাদের ইতিহাসের অংশ। অভিনয় আর নির্দেশনায়ও রয়েছে তার সাচ্ছন্দ বিচরণ। সাংস্কৃতিক আন্দোলনের পাশাপাশি সরাসরি অংশ নিয়েছেন মুক্তিযুদ্ধে। দেশ স্বাধীন হওয়ার পর নেমে পড়েছেন সাংস্কৃতিক লড়াইয়ে। সুস্থ প্রজন্ম নির্মাণের লড়াই করে চলেছেন আজও।

বহুমুখি কর্মতৎপরতার জন্য পেয়েছেন রাষ্ট্রের সর্বোচ্চ পুরস্কার একুশে পদক। এছাড়া নানা পুরস্কার অর্জন করেছেন এক জনমের জীবনে।

ইনামুল হকের জন্ম ফেনী জেলার এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে। ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে তিনি রসায়নে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রী অর্জন করেন। এরপর যুক্তরাজ্যের ম্যানচেস্টার বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। ড. ইনামুল হক দীর্ঘকাল বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ে রসায়ন বিভাগের শিক্ষক এর দায়িত্ব পালন করেছেন। ১৯৬৯ সালের গণঅভ্যুত্থানে জনগণকে উদ্ধুদ্ধ করার প্রয়াসে বিভিন্ন আন্দোলনমুখী নাটকে অংশগ্রহণ করেন। ১৯৭০ সালে আইয়ুব খানের রক্তচক্ষুকে উপেক্ষা করে তৎকালীন অসহযোগ আন্দোলনে অংশ নেন নাট্যচর্চাকে হাতিয়ার করে।

১৯৭১ সালের ২৫ মার্চ সৃজনীর ব্যানারে পাকিস্তান সরকারের বিরুদ্ধে ট্রাকে ট্রাকে ঢাকা শহরের বিভিন্ন স্থানে পথনাটক করেন তিনি। ইতোমধ্যে তার ১৮টি নাটক বিভিন্ন নাট্যপত্রে, বিশেষ ম্যাগাজিনে এবং বই আকারে প্রকাশিত হয়েছে। ইনামুল হক-এর উল্লেখযোগ্য গ্রন্থের মধ্যে রয়েছে- নির্জন সৈকতে, গৃহবাসী, মুক্তিযুদ্ধ নাটকসমগ্র, স্ট্রিন্ডবার্গ এর দু`টো নাটক, মহাকালের ঘোর সওয়ার, বাংলা আমার বাংলা ইত্যাদি।

ড. ইনামুল হকের দাম্পত্য সঙ্গী বরেণ্য নাট্যজন লাকী ইনাম। তাদের সংসারে রয়েছে দুই মেয়ে হৃদি হক (স্বামী লিটু আনাম) আর প্রৈতি হক (স্বামী সাজু খাদেম)। ড. ইনামুল হকের জন্মদিনে শুভেচ্ছা নিবেদন করে তার পারিবারিক অ্যালবাম থেকে প্রকাশ করছি কিছু আলোকচিত্র।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top