সকল মেনু

অজানা দশ কান উৎসব-এর

 অাফিফা জামান : কান চলচ্চিত্র উৎসব নিয়ে চলচ্চিত্র প্রেমি মানুষের যেন কৌতুহলের অন্ত নেই। আর সেই সকল কৌতুহলী মানুষের জন্য আমাদের এ আয়োজন। এবারে জেনে নিন কান চলচ্চিত্র উৎসব নিয়ে অজানা দশটি তথ্য।

১. কান উৎসবের জন্য প্রতি বছর বাজেট থাকে প্রায় ২০ মিলিয়ন ইউরো।যার অর্ধেকটা আসে বিভিন্ন পাবলিক ফান্ড ও বাকি অর্ধেকটা আসে অফিসিয়াল পার্টনার এবং গ্রুপ কন্ট্রিবউটারদের কাছ থেকে।

২. প্রতি বছর কান চলচ্চিত্র উৎসবে অংশগ্রহণ করতে আসা অভিনেতা, অভিনেত্রী, প্রযোজক, পরিচালক, প্রতিনিধি, ভক্তবৃন্দের সংখ্যা প্রায় ২ লক্ষ।

৩. গত ২০১১ সালে কান চলচ্চিত্র ‌উৎসবের স্বল্প দৈর্ঘ্য চলচ্চিত্রের তালিকায় প্রায় ১,১৮৮ টি চলচ্চিত্র ছিল। যা কিনা পৃথিবীর বিভিন্ন দেশে প্রদর্শিত হয়েছিল।

৪. গত বছর কান চলচ্চিত্র উৎসবে মোট ৩,৭৬৭ জন সাংবাদিক অংশগ্রহণ করেছিল। যা কিনা অলিম্পিকের পর কান চলচ্চিত্র উৎসবকে সাংবাদিকদের অংশগ্রহণ করা দ্বিতীয় বৃহত্তম অনুষ্ঠান হিসেবে পরিচিত করেছিল।

৫. কান চলচ্চিত্র উৎসবের সময় কানের হোটেলে প্রধান খাবারের জন্য দৈনিক খরচ গড়ে ৩৫ ইউরো।

৬. কান হোটেলগুলোর বার্ষিক আয়ের ১৫% আয় হয় কান চলচ্চিত্র উৎসবের এই ১২দিনে।

৭. কান উৎসব যে আন্তর্জাতিক একটি উৎসব তাকে আরো বিশ্বাশযোগ্য করতে কানের ওয়েবসাইটে গত বছর নতুন একটি ভাষা সংযোজন করা হয়েছে।

৮. কান চলচ্চিত্র উৎসবে যে লাল গালিচা ব্যবহার করা হয় তার পুরোটাই দিনে তিনবার পরিবর্তন করা হয়।

৯. দুয়োধ্বনি দেওয়ার বিষয়টি কান চলচ্চিত্রে একটি নিয়মিত ব্যাপার ।যদিও পরিচালকদের জন্য বিষয়টি দুঃস্বপ্নের মত। কিন্তু দুয়োধ্বনি পেলেই যে তা একেবারেই বাজে চলচ্চিত্র তা নয়। মাইকেল অ্যান্টেনিওনির লা’আভেন্তুরা (১৯৬০), ট্রাফাউটের লা পিয়াউ ডউস (১৯৬৪) এবং রবার্ট ব্রেসন্সের লা’আর্জেন্ট চলচ্চিত্রগুলো নানা রকম প্রশ্নের সম্মুখিন হলেও প্রত্যেকটি চলচ্চিত্রই অনন্য সৃষ্টির খেতাবও পেয়েছিল।

১০. ১৯৫৫ সালে প্রবর্তিত পালম ডি’ওর থেকে অনুপ্রাণিত হয়ে অনেকে পুরস্কারের নামকরণ করেছেন। যেমন ফ্রান্সের একটি ম্যাগাজিনের তত্ত্বাবধায়নে পাম ডগ নামক একটি পুরস্কার প্রদান করা হয় যেটি দেওয়া হয় কুকুর সম্বন্ধীয় চলচ্চিত্রের জন্য। আবার যেসব চলচ্চিত্র লেসবিয়ান, গে বা লিঙ্গ সম্বন্ধীয় তার জন্য দেওয়া হয় কুয়ার পাম এবং পর্ণগ্রাফী চলচ্চিত্রের জন্য দেওয়া হয় হট পাম পুরস্কার।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top