সকল মেনু

লিফটের দাবিতে আন্দলনে যাচ্ছে আইনজীবীরা

 আদালত প্রতিবেদক:ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) আদালতের ভবনসহ অনান্য ভবনগুলোতে লিফট সম্যসার কারণে উপরের তালায় ওঠার জন্য বিড়ম্বনার শিকার হচ্ছেন আইনজীবী ও বিচারপ্রার্থীরা। এর কারন ভবনগুলোতে পর্যাপ্ত লিফট না থাকা এবং অপরিকল্পিতভাবে লিফট বসানোর ফলে যে লিফট আছে তার ধারণক্ষমতা কম থাকা। এরফলে লম্বা লাইনে দারিয়ে আইনজীবী ও বিচারপ্রার্থিদের লিফটের জন্য অপেক্ষা করতে হয় ঘন্টার পরে ঘন্টা। আদালতপাড়ায় সরেজমিনে ঘুরে দেখা গেছে, ঢাকার আদালত ভবনের লিফটগুলোর মধ্যে সিএমএম আদালতের দশ তালা ভবনে দুইটি, জেলা জজ আদালতের আট তলা নতুন ভবনের দুটি, পুরাতন ভবনে একটি ছোট লিফট রয়েছে। এছাড়া ঢাকা মহানগর দায়রা জজ আদালতে মাত্র একটি লিফট থাকলেও  চারতলার উপরে ওঠে না। এসকল প্রতিটি লিফটে প্রতিবার মাত্র পাঁচ থেকে সাতজন লোক ওঠা-নামা করতে পারে। এ কারণে হাজার হাজার লোকদেরকে ওঠা-নামা করতে ঘণ্টার পর ঘণ্টা লাইনে দাড়িয়ে অপেক্ষা করতে হয়। ফলে প্রতিদিন সকালে প্রতিটি লিফটের সামনে থেকে আদালতের পার্শ্বের যাতায়াতের রাস্তা পর্যন্ত বিচারপ্রার্থী ও আইনজীবীদের দীর্ঘ লাইন থাকে। এ কারনে ঢাকার আদালতের ভবনগুলোতে উপরে ওঠার জন্য একমাত্র সিঁড়িই ভরসা আইনজীবী ও বিচারপ্রার্থীদের।

এবিষয়ে ঢাকা আইনজীবী সমিতির সাধারন সম্পাদক মোসলেহ উদ্দিন জসীম জানায়, কষ্টের একটি দীর্ঘ লাইনে দাড়িয়ে লিফটে ওঠার জন্য আইনজীবী ও বিচারপ্রার্থীদের অপেক্ষা করা কিযে যন্ত্রনার সেটা চোখে না দেখলে বলে বুঝানো যাবে না। দীর্ঘ দিন ধরে এই সমস্যা সমাধানের জন্য অপেক্ষা করেছি। কিন্তু কতৃপক্ষের কেউ আমাদের এই সমস্যার সমাধান দেয় না। এছাড়া  লিফট সমস্যার সমাধান চেয়ে ঢাকার মুখ্য মহানগর হাকিম (সিএমএম) বিকাশ কুমার সাহার সঙ্গে আলোচনা করেছি। তিনি আমাদের জানিয়েছেন লিফটের জন্য গত ৮ নভেম্বর আইন মন্ত্রণালয়ের কাছে চিঠি পাঠানো হয়েছে। খুব শ্রিঘ্রই সমস্যার সমাধান সম্ভব হবে।

ঢাকা আইনজীবী সমিতির সভাপতি মো. মহসীন মিয়া জানায়, বর্তামানে ঢাকা আইনজীবী সমিতির সদস্য সংখ্যা প্রায় ২০ হাজার। এর মধ্যে ১০ হাজারেরও বেশি আইনজীবীর বয়স ৫০ অথবা তদূর্ধ্ব কিংবা ৬০ এর চেয়েও বেশি বয়সী। এসকল অধিকাংশ আইনজীবীদের উপরে ওঠার জন্য লিফটের সামনে ঘন্টর পরে ঘন্টা অপেক্ষ করে আসছে বছরের পরে বছর। এছাড়া মামলা-মোকদ্দমা পরিচালনার ক্ষেত্রে বিচারপ্রার্থীরা কোর্টফিসসহ অন্যান্য ফিস যথারীতি আদালতে দাখিল করলেও তারা লিফট সুবিধা না পাওয়ায় অনেকে ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব্যক্ত করে। আমরা এই সমস্যার শিঘ্রই সমাধান চাই কতৃপক্ষের কাছে। তা না হলে আইনজীবী ও বিচারপর্থীদের কষ্টের কথা চিন্তা করে লিফটের দাবিতে আন্দোলনে যাবে আইনজী সমিতি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top