সকল মেনু

চলতি অর্থবছরে প্রবৃদ্ধি লক্ষ্যমাত্রা অর্জন সম্ভব নয় : অর্থমন্ত্রী

ঢাকা, ১ এপ্রিল (হটনিউজ২৪বিডি.কম) : দশম জাতীয় সংসদ নির্বাচনকে কেন্দ্র করে সংঘটিত সহিংস কর্মকাণ্ডের কারণে চলতি অর্থবছরের জন্য ঘোষিত ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধি অর্জন সম্ভব হবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত।

মঙ্গলবার দশম জাতীয় সংসদের প্রথম অধিবেশনে সংসদ সদস্য মো. রুস্তম আলী ফরাজীর এক প্রশ্নের জবাবে মন্ত্রী সংসদকে এ তথ্য জানান।

মন্ত্রী বলেন, ‘সড়ক ও রেল পরিবহণব্যবস্থায় ক্ষতিসাধনের ফলে দশম জাতীয় নির্বাচনের আগের তিন মাস ও পরবর্তী কিছু সময় দেশে অর্থনৈতিক কর্মকাণ্ডের গতি বাধাগ্রস্ত হয়েছে। যা পণ্যের বিক্রি ও বাজারজাতকরণে কিছুটা নেতিবাচক প্রভাব ফেলে। এতে করে রাজস্ব আদায় কার্যক্রম পিছিয়ে পড়ে এবং বৈদেশিক সম্পদ ব্যবহারের গতিও শ্লথ হয়ে যায়। এসব কারণে চলতি অর্থবছরের বাজেটে ঘোষিত ৭ দশমিক ২ শতাংশ প্রবৃদ্ধির লক্ষ্যমাত্রা অর্জন করা সম্ভব হবে না।

সংসদ সদস্য মোরশেদ আলমের অপর এক প্রশ্নের উত্তরে মন্ত্রী বলেন, চলতি অর্থবছরের প্রথম সাত মাসে আমদানি পর্যায়ে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা ছিল ২০ হাজার ২৯৫ কোটি ৮৯ লাখ টাকা। আদায় হয়েছে ১৮ হাজার ২৮৪ কোটি ৩৯ লাখ টাকা। অর্থাৎ লক্ষ্যমাত্রার তুলনায় ১ হাজার ৯৪৩ কোটি ৪৫ লাখ টাকা রাজস্ব আদায় কম হয়েছে। তবে দেশের রাজনৈতিক পরিস্থিতি স্থিতিশীল থাকলে পণ্য আমদানি এবং বিনিয়োগে কাঙ্ক্ষিত প্রবৃদ্ধি অর্জিত হলে লক্ষ্যমাত্রা এবং আদায়ের মধ্যকার পার্থক্য সামনের মাসে কমে আসবে বলে আশা করা যায়।

মোরশেদ আলমের অন্য এক প্রশ্নের জবাবে অর্থমন্ত্রী সংসদকে জানান, চলতি অর্থবছরে (ফেব্রুয়ারি ২০১৪) এ পর্যন্ত প্রবাসী বাংলাদেশিদের পাঠানো রেমিট্যান্সের পরিমাণ ৯ হাজার ২০৬ দশমিক ১২ মিলিয়ন মার্কিন ডলার। গত অর্থবছরের একই সময়ের তুলনায় এ রেমিট্যান্সের পরিমাণ ৬৮৫ দশমিক ৮৩ মিলিয়ন মার্কিন ডলার কম।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top