সকল মেনু

শেখ হাসিনাকে হত্যা চেষ্টা মামলার আসামি কারাগারে

ঢাকা, ২০ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে হত্যা চেষ্টা মামলার আসামি সৈয়দ নাজমুল মাকসুদ মুরাদকে কারাগারে পাঠিয়েছে আদালত। মুরাদকে বৃহস্পতিবার আদালতে হাজির করা হলে চতুর্থ অতিরিক্ত মহানগর দায়রা জজ এএইচ এম হাবিবুর রহমান ভূইয়া দুই মামলায় তাকে কারাগারে পাঠানোর আদেশ দেন।

এছাড়া প্রথম অতিরিক্ত দায়রা জজ জাকিয়া পারভিন অন্য একটি মামলায় তাকে গ্রেপ্তার দেখিয়ে কারাগারে পাঠাতে বলেন। এর মধ্যে হত্যা চেষ্টা মামলাটি সাক্ষ্য এবং বিস্ফোরক আইনের মামলাটি যুক্তিতর্কের পর্যায়ে রয়েছে।

ধানমন্ডি থানার দুই মামলা নম্বর ২৪ (৮/১৯৮৯)। মামলা দুটির মধ্যে একটি হলো শেখ হাসিনাকে হত্যাচেষ্টা, অপরটি বিস্ফোরক মামলা। মতিঝিল থানায় দায়ের করা আরেকটি হত্যা মামলা নম্বর ৪৭ (৯/৯৫)।

এর আগে মুরাদকে দুপুর পৌনে ২টার দিকে আদালতে আনা হয়। ১৯৯৬ সালে মুরাদ বাংলাদেশ থেকে পালিয়ে যুক্তরাষ্ট্রে যান। সেখানে ফ্রিডম পার্টির কর্মী হিসেবে আশ্রয় পান।

২০১১ সালে তার বিরুদ্ধে ইন্টারপোলের কাছে রেড নোটিশ ইস্যু করে সিআইডি। এর পরিপ্রেক্ষিতে এফবিআই, ইএসএ পুলিশ ও ইন্টারপোলের সহায়তায় তাকে আটক করে বুধবার দেশে আনা হয়।

উল্লেখ্য, শেখ হাসিনাকে হত্যাচেষ্টার মামলায় তৎকালীন সহকারী পুলিশ সুপার মো. খালেকউজ্জামান ১৬ জনকে অভিযুক্ত করে এ মামলার তদন্ত  প্রতিবেদন দেন। এ মামলার ১৩ নম্বর আসামি নাজমুল মাকসুদ মুরাদ।

মামলার চার আসামি গোলাম সারোয়ার, জর্জ, মো. শাজাহান বালু ও সোহেল কারাগারে রয়েছেন।

জামিনে আছেন হুমায়ুন কবির (১), মিজানুর রহমান, খন্দকার আমিরুল ইসলাম কাজল ও গাজী ইমাম হোসেন।

অপর চার আসামি লেফটেন্যান্ট কর্ণেল আবদুর রশীদ, মো. হুমায়ুন কবীর (২), জাফর আহম্মদ ও রেজাউল ইসলাম খান পলাতক। এ ছাড়া বঙ্গবন্ধু হত্যা মামলায় সৈয়দ ফারুক রহমান, আবদুর রশীদ ও বজলুল হুদার মৃত্যুদন্ড কার্যকর হওয়ায় মামলা থেকে তাদের বাদ দেওয়া হয়েছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top