সকল মেনু

ফেসবুকে আর মেসেজ নয়, তবে কয়েক টন চ্যাটিং ফিচার

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২০ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ফেসবুক ম্যাসেঞ্জার অ্যান্ড্রয়েড, আইওএস এবং উইন্ডোজ ফোনের একটি অ্যাপ্লিকেশন যা দিয়ে আপনি আপনার ফেসবুক বন্ধুদের সঙ্গে চ্যাট করতে পারবেন, ছবি ও স্টিকার পাঠাতে পারবেন এবং ফেসবুকে রয়েছেন এমন বন্ধুদের ফ্রি-তে ভিওআইপি কলও করতে পারবেন। এটা ফেসবুকে চ্যাটিংয়ের নতুন ম্যাসেঞ্জারের বৈশিষ্ট্য। সাম্প্রতিক আপডেটে ম্যাসেঞ্জার থেকে এসএমএস পাঠানো বন্ধ করে দিয়েছে ফেসবুক। এই পরিবর্তনের সঙ্গে সঙ্গে এতে নতুন আরো কয়েক টন অপশন যোগ করে চমৎকার একটি অ্যাপ্লিকেশনে পরিণত করা হয়েছে।

ফেসবুক ম্যাসেঞ্জারকে সম্পূর্ণ নতুন চেহারা দেওয়া হয়েছে। উজ্জ্বল এবং রঙিন কনভারসেশন পেজ ছাড়াও বন্ধুদের তালিকার সুন্দর ব্যবস্থা করা হয়েছে। মূল স্ক্রিনে আপনার সর্বসাম্প্রতিক কনভারসেশন দেখা যাবে। নতুন ম্যাসেঞ্জারে আপনি বন্ধুদের ছবি, নাম এবং শেষ মেসেজটি দেখতে পারবেন। প্রত্যেক বন্ধুর ছবির পর ছোট একটি আইকনে দেখানো হবে তার চ্যাট স্ট্যাটাস।

মূল স্ক্রিনের পরের পেজে বন্ধুদের দুটি তালিকার একটি পেজ আসবে। যে বন্ধুরা ফেসবুক ম্যাসেঞ্জার অ্যাপ ব্যবহার করেন, প্রথম তালিকায় দেখা যাবে তাদের নাম। আপনার পছন্দনীয় বন্ধুদের নাম থাকবে সবার ওপরে। এরপরই নামের প্রথম অক্ষর অনুযায়ী বন্ধুদের তালিকা থাকবে যারা ফেসবুক ম্যাসেঞ্জার তাদের কম্পিউটারে ইনস্টল করেছেন। অপর তালিকার নাম অ্যাকটিভ। যে বন্ধুরা অনলাইনে রয়েছেন তাদের নাম এখানে দেখা যাবে।

ডেস্কটপ এবং মোবাইলে প্রায় একইরকম ম্যাসেঞ্জার দেখতে পাবেন। একাধীক বন্ধুর কাছে মেসেজ পাঠাতে পারবেন এবং ছবি বা অ্যাটাচমেন্ট সমেত জবাব দিতে পারবেন।

যে স্ক্রিনে বসে রয়েছেন তার নীচে প্লাস চিহ্নের বাটনটি দিয়ে নতুন চ্যাট শুরু করতে পারবেন। বন্ধুর নাম লিখামাত্রই অ্যাপটি তাকে খুঁজে বের করে নেবে।

প্রতিটি কনভারসেশনের একটি ঝকঝকে পরিষ্কার ডিজাইন করা হয়েছে। উইন্ডোজ ফোন এবং ওআইএস-এ এমন দেখা যায়। যেখানে মেসেজ লিখবেন, সেখানেই ছবি বা স্টিকার যোগ করার অপশন দেখা যাবে। এমনকি নতুন ছবি তুলে বা কম্পিউটার বা মোবাইলে সংরক্ষিত কোনো ছবি পছন্দ করে পাঠানো যাবে।

আপনি ইচ্ছে করলে বন্ধুদের আপনার লোকেশন জানাতে পারবেন। টেক্সট অংশের পরে যে ডট রয়েছে তা চাপ দিলেই অবস্থান শনাক্ত করতে পারবেন আপনার বন্ধু।

এখানে গ্রুপ চ্যাট করতে পারবেন।  কনভারসেশন স্ক্রিনের নীচের নীল বার থেকে গ্রুপ চ্যাট শুরু করতে পারবেন।

যেকোনো অপারেটিং সিস্টেমে রয়েছে চ্যাট হেডস। এটা ফেসবুকের হোম স্ক্রিনে সংযোগ করা হয়েছে। আপনি ইনস্ট্যাগ্রামে কোনো ছবি দেখছেন বা গুগল ক্রোমের কোনো ওয়েবসাইট খুঁজছেন, ওই সময় কোনো মেসেজ আসলে চ্যাট হেডস একটি পপ আপ মেসেজ দেখাবে। এখানে চাপ দিলে বর্তমান উইন্ডোতে ছোট আকারে তা খুলে যাবে। বন্ধ করে দিলে বর্তমান উইন্ডোতেই থাকতে পারবেন।

এবার ভিওআইপি কলের ব্যবহার করা যাবে। কোনো কল করতে চাইলে ফোনের মেনু বাটনে চাপ দিন এবং ফ্রি কল বাছাই করে নিন। এ ক্ষেত্রে আপনার অপারেটরের ব্যালেন্স কাটা হবে না। যে বন্ধুদের সঙ্গে যোগাযোগ করতে চান, তাদের নম্বরটি ফেসবুকে দেওয়া থাকতে হবে।

ফেসবুক ম্যাসেঞ্জার তার জন্মের পর থেকে এই প্রথম সম্পূর্ণ ভিন্ন আঙ্গিকে সাজানো হলো। রুচিশীল নতুন ডিজাইন, দারুণ সব স্টিকার এবং ফ্রি ভয়েজ কল সবই খুবই জনপ্রিয়তা পাবে। এতো সব নতুন ফিচার দেওয়া হয়েছে ঠিকই, তবে মেসেজ পাঠানোর অপশনটি বাদ দেওয়া হয়েছে। যারা চ্যাটিংয়ের ভক্ত, তাদের জন্য নতুন এই ফেসবুক ম্যাসেঞ্জার খুবই কাজের অ্যাপ হবে বলে মনে করছেন সবাই।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top