সকল মেনু

হোলির রঙে রাঙানো পুরান ঢাকা

বিনোদন প্রতিবেদক, ১৮ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : হিন্দু মুসলমান একাকার হয়ে নেচে গেয়ে পালন করছে হিন্দু ধর্মালম্বীদের অন্যতম হোলি উৎসব। এ দিনটিকে ঘিরে উৎসবে মেতেছে পুরান ঢাকার আবাল বৃদ্ধা বণিতার পাশাপাশি জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও গায়ে, মুখে রং মেখে নানা উৎসবে মেতেছে তারা। অপরুপ রুপে সেজেছে মন্দির, দালান কোঠা ও দোকানপাট।

আজ ছুটির দিন হওয়া সত্বেও জগন্নাথ বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে দেখা গেল ভিন্ন আয়োজন। সেখানে হিন্দু তরুন-তরুনিদের পাশাপাশি মুসলিমদেরও উৎসবে দেখা যায়। তারা রং মেখে রঙিন হয়ে বিশ্বকাপ ক্রিকেটকে স্বাগত জানিয়ে থিম সং সহ বিভিন্ন গান, নাচ আর জমজমাট আড্ডায় ব্যাস্ত সময় কাটাচ্ছে। অন্যদিকে চলছে ফটোসেশন। রঙে রঙে মাতোয়ারা হওয়ার পাশাপাশি বিশেষ আনন্দভোজের আয়েজন হয়েছে।

অপরদিকে পুরান ঢাকার শাঁখারী বাজার, নয়া বাজার, বাংলাবাজার, ইসলামপুর, সুত্রাপুরসহ পুরো  এলাকাই উৎসবমুখর পরিবেশ বিরাজ করছে।

বিশ্ববিদ্যালয়ের ক্যম্পাসে শিক্ষকর্থীরা বলেন, মুসলমান হয়েও আমরা বন্ধুরা মিলে এ উৎসবে এসেছি। এই উৎসব সবাই দারুনভাবে উপভোগ করছি।

উল্লেখ্য,সনাতন ধর্ম মতে, সত্য যুগে প্রহ্লাদ ও হোলিকাকে নিয়ে এ উৎসবের সৃষ্টি। হোলিকা ছিলেন হিরণ্যকাশ্যপের বোন। মানুষকে পুড়িয়ে ফেলার যাদুকরী ক্ষমতা হোলিকার করায়ত্ত ছিল। রাজা হিরণ্যকাশ্যপ নিজেকে ঈশ্বর বলে দাবি করতেন। কিন্তু তাঁর ছেলে প্রহ্লাদ ছিল বিষ্ণুভক্ত। তাই প্রহ্লাদকে মেরে ফেলার জন্য হিরন্যকাশ্যপ তাকে হোলিকার হাতে তুলে দেন। প্রহ্লাদকে পুড়িয়ে মারতে গিয়ে নিজেই পুড়ে ছাই হয়ে যান হোলিকা। সেদিন থেকেই হোলি উৎসবের শুরু।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top