সকল মেনু

ইউক্রেনের নৌবাহিনী প্রধানকে অপসারণ

আন্তর্জাতিক ডেস্ক, ৩ মার্চ (হটনিউজ২৪বিডি.কম) : ক্রিমিয়ার রুশ-পন্থী সরকারের প্রতি আনুগত্য প্রকাশের পর ইউক্রেনের সদ্য নিয়োগপ্রাপ্ত নৌবাহিনী প্রধান ডেনিস বেরেজ্‌ভস্কিকে সরিয়ে দেয়া হয়েছে। এমনকি তার বিরুদ্ধে ইতোমধ্যেই একটি তদন্ত শুরু করেছে দেশটির অন্তবর্তী সরকার।

এর আগে ইউক্রেনের সরকার অভিযোগ করে যে রাশিয়া দেশটির বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করেছে। তবে মস্কো বলছে ইউক্রেনে বসবাসরত রুশ নাগরিকদেরকে রক্ষার জন্যই তারা এসব করছে।

রাশিয়ার প্রবীণ এক মন্ত্রী ভাইস্লাভ নিকোনভ বলেন রাশিয়া ইউক্রেনে, বিশেষ করে সেভাষ্টপলে নিজের স্বার্থ রক্ষার জন্য প্রয়োজনে যুদ্ধের প্রস্তুতি নেবে।

তিনি আরও বলেন, “ইউক্রেনকে নেটোতে আমন্ত্রণ জানানো হয়েছে। এর মানে হলো দেশটিতে যুক্তরাষ্ট্রের সামরিক ঘাঁটি করা হবে। যে কোন মূল্যে রাশিয়া এই চেষ্টা প্রতিহত করবে।”

নিয়োগ দেবার কয়েক ঘণ্টা পরই ক্রিমিয়ার রাশিয়া-পন্থী সরকারের প্রতি আনুগত্য প্রকাশ করেন ইউক্রেনের নৌবাহিনী প্রধান ডেনিস বেরেজ্‌ভস্কি।

এর আগে ইউক্রেনের পরিস্থিতি নিয়ে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট বারাক ওবামা টেলিফোনে ব্রিটেন এবং জার্মানির নেতৃবৃন্দের সাথে কথা বলেন। পরে জার্মান চ্যান্সেলর অ্যাঞ্জেলা মের্কেলও টেলিফোনে রাশিয়ার প্রেসিডেন্ট পুতিনের সঙ্গে আলাপ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top