সকল মেনু

জাফর ইকবালের গল্প অবলম্বনে মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রতন’

বিনোদন প্রতিবেদক, ২৮ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : এন.এস. বুলবুল বিশ্বাস পরিচালিত একটি মুক্তিযুদ্ধভিত্তিক স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘রতন’। মুহম্মদ জাফর ইকবালের ছোটগল্প ‘রতন’ অবলম্বনে নির্মিত হয়েছে চলচ্চিত্রটি। এতে বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন রাসেল, রাশেদ মামুন অপু, মাহমুদুল ইসলাম মিঠু, রাজু খান, বিথী, মুন্নি তালুকদার।

প্রযোজনা প্রতিষ্ঠান ডটস এন্ড মার্কসের ব্যানারে নির্মিত এ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি প্রযোজনা করেছেন আশফাক আহমেদ। আর সংগীত পরিচালনা করেছেন বিপ্লব বড়ুয়া।

ছবির গল্পটি হলো, ১৯৭১ সালে সারাদেশে পাকহানাদার বাহিনীর হত্যা, লুন্ঠন এবং ধ্বংসযজ্ঞ চলছে। এক রাতে হানাদার বাহিনীর করাল থাবা পড়ে তাঁতিবন্ধ গ্রামের উপর। পরদিন সকালে যখন দুজন মুক্তিযোদ্ধা আতা এবং লতিফ ঐ গ্রামে অবস্থা পর্যবেক্ষণ করতে যান, তখন তারা ধ্বংসযজ্ঞের মধ্যে কুড়িয়ে পান রতনকে। ১০ বছরের বালক রতনের সামনেই খুন হয়েছেন তার বাবা, লাঞ্ছিত হয়েছেন তার মা। এভাবেই একের পর এক ঘটনা ঘটতে থাকে।

ছবিটি প্রসঙ্গে আশফাক আহমেদ বলেন, “মুক্তিযুদ্ধ আমাদের অস্তিত্ব। আমি ব্যক্তিগতভাবে মনে করি, ভবিষ্যত প্রজন্মের কাছে মুক্তিযুদ্ধের চেতনা পৌঁছে দিতে হলে এ ধরনের চলচ্চিত্র তৈরি করার বিকল্প নেই। চলচ্চিত্র আমাদের সংস্কৃতিতে বড় একটি অংশ দখল করে আছে তাই অন্যসব কিছুর মতো এ মাধ্যমেও মুক্তিযুদ্ধকে তুলে ধরা আমাদের এ সিনেমার উদ্দেশ্য।”

খুব শীঘ্রই কোনো এক চ্যানেলে চলচ্চিত্রটির ওয়ার্ল্ড টেলিভিশন প্রিমিয়ার অনুষ্ঠিত হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top