সকল মেনু

ফ্রিল্যান্সারদের মৌলিক অধিকার বাস্তবায়নের আহ্বান

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২৭ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : বাংলাদেশ ফ্রিল্যান্সার কমিউনিটির আয়োজিত সম্প্রতি এক মানববন্ধনে ফ্রিল্যান্সাররা তাদের মৌলিক অধিকার বাস্তবায়ন করার জন্য সরকারের প্রতি আহ্বান জানিয়েছেন। তারা ইন্টারনেটের দাম কমানো, ব্যাংক লেনদেন প্রক্রিয়া সহজীকরণ, বাংলাদেশে পেপ্যাল আনা, ফ্রিল্যান্সার থেকে উদ্যোক্তা প্রজেক্ট বাস্তবায়ন ও সরকারিভাবে ফ্রিল্যান্সারদের প্রশিক্ষণের ব্যবস্থা করার দাবি করেন। একই সাথে সম্প্রতি ফ্রিল্যান্সার রাসেলের ওপর হামলাকারীদের গ্রেফতার করতে সরকারের প্রতি আহ্বান জানান।

মানববন্ধনে সংগঠনের আহ্বায়ক সাব্বির আহমেদ বলেন, ১৭ ফেব্রুয়ারি সোমবার দেশসেরা আউটসোর্সিং উদ্যোক্তা রাসেল আহমেদের ওপর সন্ত্রাসীরা হামলা চালিয়ে তাকে গুরুতর আহত করে। এ সময় সন্ত্রাসীরা তাকে পিটিয়ে আহত ও তার মোটরসাইকেলটি ভাঙচুর করে। বর্তমানে তিনি ভেড়ামারা স্বাস্থ্য কমপ্লেক্সে ভতি আছেন। লম্বা সময় পার হলেও আইন-শৃঙ্খলা বাহিনী সন্ত্রাসীদের অজানা কারণে গ্রেফতার করছে না বলে অভিযোগ করেন তিনি। তিনি বলেন, গত কয়েকদিনে আমিনুর রহমান, ইউনুছ হোসেন, মাসুদ রানা, নিলাভসহ বেশ কয়েকজন ফ্রিল্যান্সার সন্ত্রাসী হামলার শিকার হয়েছেন। তাদের টাকা, ল্যাপটপসহ মূল্যবান জিনিস সন্ত্রাসীরা নিয়ে গেছে। কিন্তু, আইন-শৃঙ্খলা বাহিনীর কাছে লিখিত দেওয়ার পরও কোনো ব্যবস্থা নিচ্ছে না। তিনি অবিলম্বে সন্ত্রাসীদের গ্রেফতার ও শাস্তি দাবি করেন।

আহ্বায়ক নাজির রাফে বলেন, ফ্রিল্যান্সার রাসেল দেশের ফ্রিল্যান্সিং খাতের উজ্জ্বল এক নক্ষত্র। বাংলাদেশে বসেই তিনি পৃথিবীর বিভিন্ন দেশের প্রতিষ্ঠানের সঙ্গে কাজ করে যাচ্ছেন। পাশাপাশি দেশের মানব সম্পদ উন্নয়নের জন্য দক্ষ জনবল গড়ে তোলার কাজ করছেন। এ সময় রাসেলের ওপর হামলাকারীদের ২৪ ঘণ্টার মধ্যে গ্রেফতারের দাবি জানান তিনি।

আহ্বায়ক আমিনুর ইসলাম ফ্রিল্যান্সারদের মৌলিক দাবি উল্লেখ করে বলেন, বাংলাদেশে ফ্রিল্যান্সিংয়ের উজ্জ্বল সম্ভাবনা রয়েছে। ব্যাংক লেনদেন, ইন্টারনেট সমস্যা, প্রশিক্ষণসহ বেশকিছু সমস্যা কাটিয়ে উঠলে দেশের ফ্রিল্যান্সিং জগতে সম্ভাবনার দ্বার উম্মোচিত হবে। সরকার দেশে ফ্রিল্যান্সিংয়ের দিকে নজর দিলে এ খাত থেকে বিপুল আয় ও বেকারত্ব নিরসন সম্ভব। তিনি সরকারকে ফ্রিল্যান্সিংয়ের মৌলিক সমস্যা নিরসনের দাবি জানান। মানববন্ধনে দেশের বিভিন্ন অঞ্চল থেকে আসা ফ্রিল্যান্সাররা অংশগ্রহণ করেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top