সকল মেনু

রাজনীতিতে হস্তক্ষেপ করবে না থাই সেনাবাহিনী

আন্তর্জাতিক ডেস্ক, ২৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : থাইল্যান্ডের রাজনৈতিক পরিস্থিতিতে হস্তক্ষেপ না করার কথা ঘোষণা দিয়েছে দেশটির সেনাবাহিনী।

সোমবার থাই সেনাপ্রধান প্রায়উথ চান-ওচা এক টেলিভিশন ভাষণে এ ঘোষণা দিয়ে বলেছেন, সরকার ও বিরোধীদলকে আলোচনার মাধ্যমে চলমান সংকটের সমাধান করতে হবে।

থাইল্যান্ডে একদিকে যেমন বহু সেনা অভ্যুত্থানের ইতিহাস রয়েছে তেমনি ক্ষমতাসীন সরকারের পক্ষে শক্তহাতে বিক্ষোভ দমনও করেছে সেনাবাহিনী।  ২০০৬ সালে থাই সেনাবাহিনী বর্তমান প্রধানমন্ত্রী ইংলাকের ভাই থাকসিনের বিরুদ্ধে অভ্যূত্থান করেছিল। আবার ২০১০ সালে তারাই তৎকালীন সরকারের পক্ষ হয়ে কঠোর হাতে বিক্ষোভ দমন করে।

প্রধানমন্ত্রী ইংলাক সিনাওয়াত্রা রাজধানী ব্যাংকক ত্যাগ করেছেন বলে খবর প্রকাশিত হওয়ার পর সেনাপ্রধানের এ বক্তব্য এল। প্রধানমন্ত্রী বর্তমানে ব্যাংকক থেকে ১৫০ কিলোমিটার দূরবর্তী একটি স্থানে অবস্থান করছেন বলে তার দপ্তর জানিয়েছে। তবে ওই দপ্তর প্রধানমন্ত্রীর অব্স্থানের সঠিক স্থানের নাম জানায়নি।

তবে পররাষ্ট্রমন্ত্রী সুরাপং তোভিচাকচাইকুল জানিয়েছেন, ইংলাক আগামীকাল (মঙ্গলবার) মন্ত্রিসভার বৈঠক ডেকেছেন। এ বৈঠক রাজধানীর বাইরে হতে পারে বলে তিনি জানান। তবে পররাষ্ট্রমন্ত্রী ইংলাকের বর্তমান অবস্থান জানাতে পারেননি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top