সকল মেনু

যখন যে খাবারটি খেলে শরীর থাকবে সুস্থ, কাজে আসবে গতি

স্বাস্থ্য প্রতিবেদক, ২৪ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : আমরা সারাদিনে ৫ থেকে ৬ বার খাই। অধিক পরিমানে খাওয়া হয় সকাল, দুপুর ও রাতেই। বাকি সময়ে হালকা কিছু নাস্তা খেয়ে থাকেণ সবাই। আমরা অনেকে সারাদিনই নানান কাজের মধ্যে থাকি। এইসব কাজে আমাদের অনেক ক্যালোরি ক্ষয় হয়, দেহ হয়ে পড়ে দুর্বল। সত্য বলতে কি, আমরা কেউই জানি না যে কোন কাজের পর কোন ধরনের খাবারটি খাওয়া উচিৎ। সঠিক খাবার খেলে একটি কাজ করার শেষে আরেকটি কাজ করার জন্য দ্রুত তৈরি হওয়া যায়, শরীর পায় এনার্জি। আসুন তবে দেখে নিই কোন কোন কাজের পর কি খেলে শরীর থাকবে সুস্থ এবং কাজে আসবে গতি।

নির্ঘুম রাতের শেষে যা খাবেন

অনেকেই অনিদ্রা রোগে ভুগে থাকেন। বিছানায় শুয়ে পুরো রাত এপাশ-ওপাশ করে কাটিয়ে দেন। কিন্তু কাজের জন্য সকালে ঠিকই উঠতে হয়। কিন্তু রাতের অনিদ্রায় শরীরে ভর করে ক্লান্তি। এই সময়ে আপনার দরকার ক্লান্তি দুর করার জন্য পুষ্টিকর কিছু। সকালে নাস্তায় খান একমুঠো বাদাম। সাথে রাখুন এক/দুই টুকরো মাংস। সকালটা একটু গড়িয়ে এলে একটি কলা ও সামান্য দই। দেখবেন রাতের ক্লান্তি বিছানায়ই রয়ে গেছে। আপনি আছেন স্বতঃস্ফূর্ত।

লম্বা সময়ের মিটিংএর পর যা খাবেন

অফিসের মিটিং গুলো বরাবরই একটু বোরিং হয়। কিন্তু এতে ব্রেইনের ওপরে চাপ পড়ে বেশি মাত্রায়। যদি আপনি প্রেজেন্টেশন করেন তবে আপনার শরীর ও ব্রেইন দুটোই হবে ক্লান্ত। এই সময় আপনার দরকার শরীরে এনার্জি প্রদান করে এমন খাবার। কার্বোহাইড্রেট জাতীয় খাবার শরীরে এনার্জি প্রদান করে। কিন্তু কার্বোহাইড্রেটের জন্য অবশ্যই চিনি জাতীয় খাবার খাবেন না। এক টুকরো রুটি খেতে পারেন। সাথে নিন সামান্য সবজী জাতীয় কিছু। আর এগুলো খেতে না চাইলে খেতে পারেন কাঠবাদাম। কাঠবাদাম আপনার ক্লান্তি দূর করবে এবং পরবর্তী কাজের জন্য ব্রেইনকে সজাগ রাখতে সাহায্য করবে। অথবা প্রোটিন জাতীয় কিছু খেতে পারেন। একটি ডিমই প্রয়োজনীয় প্রোটিনের জন্য যথেষ্ট।

শারীরিক ব্যায়ামের পর

শারীরিক ব্যায়ামের ব্যয়িত সময় ও ব্যায়ামের মাত্রার ওপর নির্ভর করে আপনি ব্যায়াম শেষে কী খাবেন। অনেকেই আছেন ওজন কমানোর আশায় ব্যায়াম করেন এবং এরপর তেমন পুষ্টিকর কোন খাবার খান না এই ভেবে যে মুটিয়ে যেতে পারেন। কিন্তু ডায়েটেশিয়ানদের মতে ব্যায়াম শেষে অবশ্যই পুষ্টিকর কিছু খাবার খেতে হয়। এবং তা ব্যায়াম শেষের ৩০ মিনিট বা ১ ঘন্টার মধ্যে। এবং খাবারের কার্বোহাইড্রেট ও প্রোটিনের অনুপাত থাকতে হবে ২ : ১ অনুপাতের। ব্যায়াম শেষে সব থেকে ভালো খাবার হলো ১ গ্লাস চকোলেট দুধ অথবা ১ টুকরো রুটি ও খানিকটা বাটার। এতে দেহ ও মন চাঙ্গা থাকবে ব্যায়ামের পরও।

কিছু টিপস

•যতই ক্লান্তি লাগুক দিনে ২/৩ কাপের বেশি চা/কফি খাবেন না।
•খাবার একবারে বেশি না খাওয়াই ভালো। বেশি খেলে ক্লান্তি বেশি লাগবে।
•এনার্জি ড্রিংক জাতীয় পানীয় পান করবেন না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top