সকল মেনু

ভারতের লোকসভায় ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধা

আন্তর্জাতিক ডেস্ক, ২২ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  ভারতের লোকসভায় মহান ভাষা আন্দোলনের শহীদদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করে সে দেশে প্রচলিত সকল মাতৃভাষাকে উন্নত করার প্রত্যয় ব্যক্ত করা হয়েছে।

খবর বাসস’র।

আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে শুক্রবার এক আলোচনায় অংশ নিয়ে লোকসভার সদস্যরা বলেন, ১৯৫২ সালে পাকিস্তানের শাসক গোষ্ঠী উর্দুকে একমাত্র রাষ্ট্রভাষা ঘোষণা করেন। এর প্রতিবাদে এবং বাংলাকে রাষ্ট্রভাষা করার দাবিতে ঢাকাসহ  তৎকালীন পুর্ব পাকিস্তানে  ছাত্ররা আন্দোলন করে।

আন্দোলনকারী ছাত্রদের ওপর পুলিশ গুলি চালালে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ছাত্র সালাম, রফিক, বরকত, জব্বারসহ অনেকে নিহত হন। লোক সভার সদস্যরা তাদের প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন।

তারা বলেন, সকল মাতৃভাষা এবং সংস্কৃতি সম্পর্কে জনগণকে আরো সচেতন করে তোলার জন্যে ১৯৯৯ সালে ইউনেস্কো ’৫২ সালের মহান ভাষা আন্দোলেনের দিন ২১ ফেব্রুয়ারিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণা করে।

এ সময় বক্তৃতা করেন জনতা দলের ভারতেশ্বরী মাহতব, সিপিআই (এএম)-এর রামচন্দ্র ডোম, সিপিআই’র গুরুদাস গুপ্ত এবং তৃণমূলের সৌগত রায়।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top