সকল মেনু

গুগল ঘোষণা করল ‘প্রজেক্ট ট্যাঙ্গো’

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ২১ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : কখনও ভেবে দেখেছেন যদি আপনার ফোন আপনার চোখের মতনই আশেপাশের সকল বস্তুর একটি ত্রিমাত্রিক রুপ পর্যবেক্ষণ করতে পারত তো কেমন হত? যদি আপনার ফোন আশেপাশের সকল বস্তুর আকার, গঠন বুঝতে পারত তো? এই একই প্রশ্ন করেছে গুগলের কিছু কর্মচারীও। আর তারই উত্তর পেতে তারা প্রস্তুত করেছে এক ভিন্ন ধরনের স্মার্টফোন।

গুগলের এই ৫ ইঞ্চি আকারের অ্যান্ড্রয়েড স্মার্টফোনটি মূলত পারিপার্শ্বিক অবস্থা থেকে শিখতে পারে এবং সে অনুসারে একটি ম্যাপ প্রস্তুত করতে পারে। গুগলের এই ডিভাইসটি প্রস্তুত করা হয়েছে তাদের একটি নতুন প্রজেক্টের জন্যে যার নাম হল ‘প্রজেক্ট ট্যাঙ্গো’ আর এই ডিভাইসটি ইতোমধ্যে ডেভেলপারদের হাতে যাবার জন্যে প্রস্তুত। ডেভেলপারদের হাতে ডিভাইসটি পৌঁছে দিয়ে গুগল দেখতে চায় এই ডিভাইস কি ধরনের পরিবর্তন আনতে পারে প্রযুক্তি জগতে।

গুগলের ভাষ্যমতে ফোনটি তার চারপাশের ত্রিমাত্রিক অবস্থা শুধুমাত্র চারিদিকে ঘুরিয়ে নিলেই বুঝতে পারবে। উদাহরণস্বরূপ শুধুমাত্র আপনার ডাইনিং রুমের মধ্যে দিয়ে ফোনটি হাতে নিয়ে হাটলেই ফোনটি বুঝে নিতে পারবে আপনার রুমের আকার কিরকম। গুগল আশা করে এর মাধ্যমে সকল জায়গার ম্যাপিং সম্পন্ন হলে গুগলের এই ফোন যে কাউকে তার নির্দিষ্ট গন্তব্যস্থলের যাবার সঠিক দিকনির্দেশনা দিতে পারবে।

ট্যাঙ্গো

টাঙ্গো ডিভাইসটি মূলত কাজ করে একটি মোশন অনুসরণকারী এবং একটি ডেপথ সেন্সরের মাধ্যমে যা কিনা ফোনের পিছনে রয়েছে। এছাড়া এক্ষেত্রে ব্যবহার করা হবে এর ৪ মেগাপিক্সেল ক্যামেরাও। যখন ফোনটি নাড়ানো হবে তখন এর সেন্সর এর অবস্থান এবং এর সামনে কি আছে তা নির্ণয় করবে। আর এর মাধ্যমে পড়ে ফোনটি তার চারপাশের একটি থ্রিডি ম্যাপ তৈরি করবে। ফোনটি অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে চলে এবং এতে আছে কিছু ডেভেলপমেন্ট এপিআই যা কিনা অ্যান্ড্রয়েডের অন্যান্য অ্যাপ্লিকেশনকে তথ্য প্রদান করবে। এই তথ্যগুলো মূলত লেখা হবে জাভা, সি/সি++ এবং ইউনিটি গেম ইঞ্জিনে। তবে এর সবই বর্তমানে উন্নয়নে আছে। যেকারনে এই ডিভাইস বর্তমানে একটি পরীক্ষামূলক ডিভাইস মাত্র। আর এই উন্নয়নের সাথে জড়িয়ে আছে কিছু নামীদামী বিশ্ববিদ্যালয় এবং প্রযুক্তি প্রতিষ্ঠানও।

প্রজেক্টটি উচ্চাভিলাষী মনে হলেও যেহেতু এটি গুগলের একটি প্রজেক্ট তাই এখানে অবাক হবার কিছু নেই আসলে। ট্যাঙ্গো মূলত মটোরলার অ্যাডভান্সড টেকনোলজি এবং প্রজেক্ট গ্রুপের একটি কার্যক্রম আর এটি সেই বিভাগ যা কিনা গুগল লেনোভোর কাছে বিক্রি করে দেয়নি। প্রজেক্ট ট্যাঙ্গো এর প্রধান জন লি এর বক্তব্য অনুসারে,

“প্রজেক্ট টাঙ্গোর মূল উদ্দেশ্য হল মোবাইল ডিভাইসগুলোকে তার পারিপার্শ্বিক নিয়ে একটি মনুষ্য পর্যায়ের বোঝার ক্ষমতা প্রদান করা।”

গুগলের কাছে বর্তমানে এমন ২০০ টি ডিভাইস আছে যা কিনা তারা ডেভেলপারদের হারে পৌঁছে দেবার পরিকল্পনা করছে যারা কিনা ম্যাপিং টুল, গেম এবং নতুন অ্যালগোরিদম প্রস্তুত করতে চায় এই ফোনের সেন্সরগুলোকে অন্যভাবে কাজে লাগাবার জন্যে। গুগল আশা করছে তারা ২০০টি ডিভাইস আগামী ১৪ মার্চের মধ্যে সকলের ডেভেলপারদের হাতে পৌঁছে দিতে পারবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top