সকল মেনু

প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদন

কেন্দ্রীয় শহীদ মিনার থেকে, ঢাকা, ২১ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : একুশের প্রথম প্রহরে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর শ্রদ্ধা নিবেদনের মধ্য দিয়ে পালিত হয়েছে বাঙালির আত্মত্যাগের অহংকারে অমর একুশে শহীদ দিবস।

শোকের গন্ডি পেরিয়ে জাতি-ধর্ম-বর্ণ নির্বিশেষে সব মানুষের উৎসবের দিন হিসেবেই পালিত হয়েছে দিবসটি। প্রধান আয়োজন ছিল শহীদদের উদ্দেশ্যে শহীদ মিনারে শ্রদ্ধা নিবেদন, প্রভাতফেরি, সাংস্কৃতিক অনুষ্ঠান, প্রদর্শনী, শহীদদের কবরে শ্রদ্ধা নিবেদন।

কেন্দ্রীয় শহীদ মিনারে একুশের প্রথম প্রহরে মাননীয় রাষ্ট্রপতি এ্যাডভোকেট আব্দুল হামিদ ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা একসাথে বেদিতে আসেন। পরে (বৃহস্পতিবার রাত ১১টা ৫৯ মিনিটে) রাষ্ট্রপতির ফুল দিয়ে শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদনের মাধ্যমে শুরু হয় শ্রদ্ধা নিবেদনের আনুষ্ঠানিকতা। তারপর ১২টা ১ মিনিটে প্রধানমন্ত্রীর পুষ্পাঞ্জলির মাধ্যমে মহান ভাষার শহীদদের প্রতি শ্রদ্ধা নিবেদন করেছে জাতি। তারপর কিছুক্ষণের জন্য নিরবতা পালন করেন প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি।

শেখ হাসিনা এরপর মন্ত্রিপরিষদের সদস্যদের নিয়ে এবং পরে আওয়ামী লীগ নেতাদের সঙ্গে নিয়ে দলের পক্ষ থেকে শহীদ মিনারের বেদিতে শ্রদ্ধা নিবেদন করেন। রাত ১২টা ৮ মিনিটে কেন্দ্রীয় শহীদ মিনার ত্যাগ করেন প্রধানমন্ত্রী। 

এরপর জাতীয় সংসদের স্পিকার শিরিন শারমিন চৌধুরী ফুল দিয়ে শ্রদ্ধা জানান। ওই সময় স্পিকারের সঙ্গে ছিলেন ডেপুটি স্পিকার ফজলে রাব্বি মিয়া, চিফ হুইপ আ স ম ফিরোজ। 

এরপর মো নাসিমের নেতৃত্বে ১৪ দলের নেতাবৃন্দ, বিরোধী দলের নেতা রওশন এরশাদ, রুহুল আমিন হাওলাদার, ফিরোজ রশিদ, রাশেদ খান মেনন, বাংলাদেশে নিযুক্ত বিভিন্ন দেশের দূতাবাসের প্রধানগণ, তিন বাহিনী প্রধান, এটর্নি জেনারেল, সেক্টও কমান্ডারস ফোরাম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষক সমিতির পক্ষ থেকে উপাচার্য আ আ ম স আরেফিন সিদ্দিক, বাংলাদেশের সমাজতান্ত্রিক দল(বাসদ), বাংলাদেশ ছাত্রলীগ, প্রগতিশীল গণতান্ত্রিক দল, ঢাকা বিশ্ববিদ্যালয় এলামনাই এসেসিয়েশনসহ আরো অনেক নেতৃবৃন্দ। এরপর চলতে থাকে বিভিন্ন ব্যক্তি, প্রতিষ্ঠান ও সংগঠনের শ্রদ্ধা নিবেদন। এরপর একেক করে অন্যান্য ব্যাক্তিবর্গ শ্রদ্ধা নিবেদন করেন। 

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top