সকল মেনু

শামসু-মমিনুল-আনামুল সাজঘরে : বাংলাদেশ ৭৬/৩

ঢাকা, ২০ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : শ্রীলঙ্কার বিপক্ষে ১৫ ওভার শেষে ৩ উইকেট হারিয়ে ৭৬ রান সংগ্রহ করেছে বাংলাদেশ। শ্রীলঙ্কার বেধে দেওয়া ২৯০ রানের জয়ের লক্ষ্যে ব্যাট করতে নেমে শুরুতেই উইকেট হারিয়েছে বাংলাদেশ। প্রথম ওভারের চতুর্থ বলে মালিঙ্গার শিকার হন শামসুর রহমান শুভ। সাকিব আল হাসান ১ এবং মুশফিকুর রহিম ১৫ রানে ব্যাট করছেন।

মমিনুল হক ব্যক্তিগত ১৫ রান করে সেনানায়েকের বলে উইকেট কিপার সাঙ্গাকারার হাতে ক্যাচ তুলে দিয়ে সাজঘরে ফেরেন। আনামুল হক ৪২ রান করে পেরেরার বলে এলবিডব্লউ হয়ে মাঠ ত্যাগ করেন।

এর আগে কুমারা সাঙ্গাকারার অনবদ্য সেঞ্চুরির সুবাদে ৬ উইকেটে ২৮৯ রান সংগ্রহ করে সফরকারি দল। প্রথম ওয়ানডে জিতে সিরিজে ১-০তে এগিয়ে রয়েছে লঙ্কানরা।

বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ের সিদ্ধান্ত নেন শ্রীলঙ্কান অধিনায়ক এ্যাঞ্জেলো ম্যাথুজ। ব্যাট করতে নেমে দলীয় ৯ রানে প্রথম উইকেট হারায় সফরকারিরা। ইনিংসের দ্বিতীয় ওভারেই ব্যাক্তিগত ৮ রান করে রুবেলের বলে আউট হন কুশল। এরপর দলের দুই অভিজ্ঞ ব্যাটসম্যান দিলশান ও সাঙ্গাকার দলের হাল ধরেন। কিন্তু দিলশানকে দ্বিতীয় শিকারে পরিনত করে করে রুবেল বুঝিয়ে দেন দিনটা দিলশানের নয়। লঙ্কান শিবিরে তৃতীয় আঘাত হানেন সোহাগ গাজী। ৯ রানে চন্দিমালকে বিদায় করেন তিনি। 

চন্দিমালের বিদায়ের পর ৬৩ রানে তিন উইকেট হারানো শ্রীলঙ্কাকে দারুন এক জুটি উপহার দেন কুমারা সাঙ্গাকারা আশান প্রিয়াঞ্জন। এই জুটি থেকে আসে ১১৪ রান। দলীয় ১৭৭ রানে সাকিব আল হাসানের শিকার হয়ে মাঠ ছাড়েন প্রিয়াঞ্জন। তার আগে ৬০ রান করেন তিনি। সাঙ্গাকারা ক্যারিয়ারের ১৭তম ওয়ানডে সেঞ্চুরি করেন। দলকে ২৬০ রানের সংগ্রহ এনে দেওয়ার পর আরাফাত সানীর বলে রিয়াদেও হাতে ক্যাচ দিয়ে সাঝঘরে ফেরেন সাঙ্গা। আউট হওয়ার আগে ১৪টি চারের মারে ১১৫ বলে ১২৮ রান করেন তিনি। শেষ পর্যন্ত অধিনায়ক ম্যাথুজের অপরাজিত হাফ সেঞ্চুরিতে ২৮৯ রান সংগ্রহ করে শ্রীলঙ্কা। তিনি ৫৬ রান করেন।

বাংলাদেশের পক্ষে রুবেল হোসেন ৩টি এবং সাকিব আল হাসান, সোহাগ গাজী ও আরাফাত সানী ১টি করে উইকেট নেন।

ইনজুরি কাটিয়ে আজ মূল একাদশে ফিরেছেন নড়াইল এঙপেস খ্যাত মাশরাফি বিন মুর্তাজা। বাদ পরেছেন আল-আমিন হোসেন।

টাইগাদের সামনে আজ জয়ের বিকল্প নেই। অপরদিকে এই ম্যাচ জিতলেই টেস্ট ও টি-টোয়েন্টির পর ওয়ানডে সিরিজও জিতে নেমে লঙ্কানরা। 

বাংলাদেশ একাদশ : মুশফিকুর রহিম (অধিনায়ক), আনামুল হক বিজয়, শামসুর রহমান, মুমিনুল হক, সাকিব আল হাসান, মাহমুদুল্লাহ রিয়াদ, নাসির হোসেন, সোহাগ গাজী, মাশরাফি মর্তুজা, আরাফাত সানি ও রুবেল হোসেন।

শ্রীলঙ্কা একাদশ : অ্যাঞ্জোলো ম্যাথুস (অধিনায়ক), তিলকারত্মে দিলশান, কুশল পেরেরা, কুমার সাঙ্গাকারা, দিনেশ চান্ডিমাল, আশান প্রিয়াঞ্জন, কিথুয়ান ভিতানগে, থিসারা পেরেরা, সাচিত্র সেনানায়েক, লাসিথ মালিঙ্গা ও অজন্তা মেন্ডিস ।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top