সকল মেনু

আপনার কি রয়েছে মৌসুমি বিষণ্ণতা? জেনে নিন লক্ষণ গুলো

লাইফস্টাইল প্রতিবেদক, ২০ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : মানুষ বিভিন্ন কারণে বিষণ্ণ হয়ে যায়। এই বিষণ্ণতা অনেক সময়ে রূপ নেয় মানসিক সমস্যায়। কিন্তু এমন কি কখনো হয়েছে আপনার যে কোনো কারণ ছাড়াই মন খারাপ লাগছে? একেবারে সাজানো গোছানো জীবনটাতেও যদি আপনার মনে বিষণ্ণতা ভর করে, যদি কোনো কাজ করার উৎসাহ না থাকে আপনার মধ্যে, তাহলে সম্ভবত আপনি সিজনাল অ্যাফেক্টিভ ডিজঅর্ডার (SAD) এ আক্রান্ত। এটাকে বলা যেতে পারে “মৌসুমি বিষণ্ণতা”।

মৌসুমি বিষণ্ণতা সাধারণত মানুষের মাঝে ভর করে বছরের নির্দিষ্ট একটি সময়ে। বেশিরভাগ মানুষের ক্ষেত্রে যা হয়, শরতের শুরু থেকে এই বিষণ্ণতা শুরু হয় এবং পুরো শীতকাল জুড়ে এই বিষণ্ণতা চলতে থাকে। কিন্তু আপনার কি হতে পারে মৌসুমি বিষণ্ণতা? আর আপনি কীভাবেই বা জানবেন এই সমস্যাটা আপনার হয়েছে? এটা ঠিক যে ডাক্তার ছাড়া অন্য কেউ আসলে নিশ্চিত হয়ে বলতে পারবেন না আপনার এই সমস্যাটি আপনার আছে কিনা। কিন্তু এমন কিছু লক্ষণ আছে যা দেখে আমরা সতর্ক হতে পারি এই ব্যাপারে।

১) প্রথমত, আপনার মেজাজ একেবারেই খারাপ থাকবে এবং আপনি অযথাই মেজাজ দেখাতে থাকবেন। এবং এই সমস্যাটা এমন যে, আপনি কিছুতেই নিজের মেজাজ নিজে সামলে রাখতে পারবেন না।

২)দ্বিতীয়ত, আপনার প্রচন্ড হতাশার অনুভূতি হবে। মনে হবে জীবনে ভালো কিছু নেই। মনে হতে পারে শীতকাল চলছেই তো চলছেই, এটা আর কখনো শেষ হবে না। অনেকের কাছে এই ব্যাপারটা প্রচণ্ড হতাশাজনক।

৩)মৌসুমি বিষণ্ণতার লক্ষণ হিসেবে অনেক সময়ে আরেকটি ব্যাপার দেখা যায়, আর তা হলো ওজন বেড়ে যাওয়া। কম নয়, বেশ ভালভাবে লক্ষ্য করা যায় এমনভাবে বাড়বে ওজন।

৪)মানুষের যখন মৌসুমি বিষণ্ণতা দেখা যায়, তখন তারা সাধারণত খুবই ক্লান্ত বোধ করে। তারা অনেক বেশি সময় ধরে ঘুমাতে থাকে। এ থেকে হতে পারে মনোযোগের ঘাটতি এবং খিটখিটে মেজাজ।

৫)আর শেষ আরেকটি লক্ষণ হলো, পরিবার-পরিজন থেকে দূরে সরে যাওয়া। তারা নিজেদের স্বাভাবিক রুটিন মতো আর চলতে উৎসাহ বোধ করে না।

এর কোনো একটি বা একাধিক লক্ষণ যদি আপনার থেকে থাকে, তবে ডাক্তারের সাথে কথা বলে নেওয়াটাই ভালো। অল্প কিছু ওষুধ এবং থেরাপি দিয়েই এর চিকিৎসা করা যেতে পারে। তাই তেমন একটা চিন্তিত হবে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top