সকল মেনু

রিজার্ভ ছাড়িয়েছে ১৯ বিলিয়ন ডলার

ঢাকা, ১৯ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ ১৯ বিলিয়ন ডলার ছাড়িয়েছে বলে জানিয়েছেন গভর্নর ড. আতিউর রহমান। বুধবার দিন শেষে এই পরিমাণ দাঁড়িয়েছে বলে জানান তিনি।

বুধবার বিকেলে রাজধনীর রূপসী বাংলা হোটেলে সৃজনশীল বই প্রকাশের জন্য স্বল্প সুদে ঋণ কার্যক্রমের আনুষ্ঠানিক উদ্বোধনকালে এ কথা বলেন তিনি।

প্রকাশকদের ব্যাপারে তিনি বলেন, এখন থেকে মাইক্রো ও ক্ষুদ্রঋণের আওতায় সৃজনশীল বই প্রকাশের জন্য স্বল্প সুদে ঋণ পাবেন জ্ঞান ও সৃজনশীল প্রকাশকরা। বাংলাদেশ ব্যাংকের পুনঃ অর্থায়নের আওতায় চুক্তিবদ্ধ ব্যাংক থেকে এ ঋণসুবিধা পাবেন তারা।

প্রধান অতিথির বক্তব্যে গভর্নর বলেন, নানাবিধ কারণে আমাদের প্রকাশনা শিল্প আজ হুমকির সম্মুখীন। তাই এই শিল্পকে উৎসাহিত করতে জ্ঞান ও সৃজনশীল বই প্রকাশকদের (যাদের অধিকাংশই ক্ষুদ্র উদ্যোক্তা) সর্বোচ্চ ১০ শতাংশ সুদহারে ঋণ বিতরণ করা হচ্ছে।

বাংলা বইয়ের বাজার সীমিত হয়ে পড়া, বইয়ের উৎপাদন খরচ বেড়ে যাওয়া এবং সর্বোপরি পাইরেসির দৌরাত্ম্যে সৃজনশীল বইয়ের প্রকাশনাকে ধ্বংসের হাত থেকে বাঁচাতে বাংলাদেশ ব্যাংকের এ কর্মসূচি উল্লেখযোগ্য ভূমিকা রাখবে বলে তিনি আশা প্রকাশ করেন। এ ক্ষেত্রে নারী উদ্যোক্তারা অগ্রাধিকার পাবেন বলে তিনি জানান।

তিনি আরো বলেন, এই ঋণসুবিধার ফলে জ্ঞানভিত্তিক অর্থনীতির পাটাতন শক্তিশালী হবে। এর জন্য প্রয়োজনীয় মানবসম্পদ তৈরির প্রক্রিয়াকেও জোরদার করা সম্ভব হবে বলে তিনি মন্তব্য করেন।
বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতি কিংবা এ ধরনের স্বীকৃত সমিতির সদস্যগণ এ তহবিলের আওতায় ঋণসুবিধা পাবেন বলেও তিনি জানান।

বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক নির্মল চন্দ্র ভক্তের সভাপতিত্বে অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন প্রাইম ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক মো. এহসান খসরু, এবি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শামীম আহমেদ চৌধুরী, আইডিএলসি ফাইন্যান্স লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক সেলিম আর এফ হোসেন, বাংলাদেশ জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির সভাপতি ওসমান গনি।

অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ব্যাংক ম্যানেজমেন্ট (বিআইবিএম)-এর এসএমই কনসালট্যান্ট সুকোমল সিংহ চৌধুরী। এ ছাড়া বাংলাদেশ ব্যাংক এবং জ্ঞান ও সৃজনশীল প্রকাশক সমিতির কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, বাংলাদেশ ব্যাংকের পুনঃ অর্থায়নের প্রকল্পের আওতায় সৃজনশীল প্রকাশকগণ সর্বোচ্চ ১০ শতাংশ (ব্যাংক রেট +৫ শতাংশ) সুদহারে চুক্তিবদ্ধ ব্যাংক ও নন-ব্যাংক আর্থিক প্রতিষ্ঠান অর্থায়ন সুবিধা পাবেন। এই জন্য ২০১৩ সালের ১২ নভেম্বর বাংলাদেশ ব্যাংক থেকে একটি প্রজ্ঞাপন জারি করা হয়। ইতিমধ্যে বাংলাদেশ ব্যাংকের এই ব্যতিক্রম উদ্যোগে সাড়া দিয়ে এবি ব্যাংক লিমিটেড, প্রাইম ব্যাংক লিমিটেড এবং আইডিএলসি ফাইন্যান্স লিমিটেড সৃজনশীল প্রকাশকদের জন্য পৃথক ঋণসুবিধা চালু করেছে।

বুধবারের অনুষ্ঠানের মাধ্যমে এই তিনটি প্রতিষ্ঠান ছয়জন সৃজনশীল প্রকাশককে সর্বমোট ৮৪ লাখ টাকা ঋণ চেক হস্তান্তর করে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top