সকল মেনু

প্রশাসনের ৫০পদে গ্রেডোন্নতি

ঢাকা, ১৯ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : বিভিন্ন মন্ত্রণালয় ও বিভাগের আওতাধীন দপ্তর/সংস্থা/ বিধিবদ্ধ কর্পোরেশনের ৩০টি শীর্ষ পদকে গ্রেড-১ এবং ২০টি পদকে গ্রেড-২ তে উন্নীত করা হয়েছে। প্রশাসনে গ্রেড-১ সচিব ও গ্রেড-২ অতিরিক্ত সচিব পদমর্যাদার।

জনপ্রশাসন মন্ত্রণালয় এ সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

প্রজ্ঞাপনে বলা হয়েছে, সংশ্লিষ্ট নিয়োগবিধি ও প্রবিধানমালার প্রয়োজনীয় সংশোধন আনতে হবে। তবে সংশোধন না হওয়া পর্যন্ত সরকার উপযুক্ত কর্মকর্তাদের এসব পদে পদায়ন করতে পারবে।

গ্রেড-১ এ উন্নীত হওয়া পদগুলোর মধ্যে রয়েছে- অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সদস্যের চারটি পদ (আয়কর এবং শুল্ক ও আবগারি চারটি- প্রত্যেক ক্যাডার থেকে দুটি), বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশনের (বিসিক) চেয়ারম্যান, কর্মচারী কল্যাণ বোর্ডের মহাপরিচালক, বিএসটিআই’র মহাপরিচালক, এনজিওবিষয়ক ব্যুরো’র মহাপরিচালক, ডাক বিভাগের মহাপরিচালক,  তথ্য অধিদফতরের প্রধান তথ্য অফিসার, বন অধিদফতরের প্রধান বন সংরক্ষক, গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী, মৎস্য অধিদফতরের মহাপরিচালক, প্রাণিসম্পদ অধিদফতরের মহাপরিচালক, সড়ক ও জনপথ অধিদফতরের প্রধান প্রকৌশলী, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক, মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদফতরের মহাপরিচালক, কম্পট্রোলার জেনারেল অব ডিফেন্স ফাইন্যান্সের হিসাব মহানিয়ন্ত্রক (সিজিএ), ভূমি রেকর্ড ও জরিপ অধিদফতরের মহাপরিচালক, পরিবেশ অধিদফতরের মহাপরিচালক, পরিকল্পনা ও উন্নয়ন একাডেমির মহাপরিচালক,  রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, খাদ্য অধিদফতরের মহাপরিচালক, মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ আনসার ও ভিডিপি অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক, প্রাথমিক শিক্ষা অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ কম্পিউটার কাউন্সিলের নির্বাহী পরিচালক, বাংলাদেশ পল্লী উন্নয়ন বোর্ডের মহাপরিচালক, স্থানীয় সরকার প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী এবং জনস্বাস্থ্য প্রকৌশল অধিদফতরের প্রধান প্রকৌশলী।

গ্রেড-২ তে উন্নীত পদগুলোর মধ্যে রয়েছে- রফতানি উন্নয়ন ব্যুরোর ভাইস চেয়ারম্যান, সমবায় অধিদফতরের নিবন্ধক ও মহাপরিচালক, কারা অধিদফতরের কারা মহাপরিদর্শক (প্রিজন), মুদ্রণ লেখসামগ্রী ফরম ও প্রকাশনা অধিদফতরের মহাপরিচালক, সরকারি যানবাহন অধিদফতরের পরিবহন কমিশনার, পেটেন্ট ডিজাইন ও ট্রেড মার্কস অধিদফতরের রেজিস্ট্রার, বাংলাদেশ শিল্প কারিগরি সহায়ক কেন্দ্রের (বিটাক) মহাপরিচালক, জীবন বীমা করপোরেশনের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ মৎস্য উন্নয়ন করপোরেশনের চেয়ারম্যান, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, চলচ্চিত্র ও প্রকাশনা অধিদফতরের মহাপরিচালক, বাংলাদেশ বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের চেয়ারম্যান, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের ব্যবস্থাপনা পরিচালক, বাংলাদেশ পর্যটন করপোরেশনের চেয়ারম্যান, যুব উন্নয়ন অধিদফতরের মহাপরিচালক, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক, সমাজসেবা অধিদফতরের মহাপরিচালক, মহিলাবিষয়ক অধিদফতরের মহাপরিচালক, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদফতরের মহাপরিচালক, গণযোগাযোগ অধিদফতরের মহাপরিচালক এবং পরিবার পরিকল্পনা অধিদফতরের মহাপরিচালক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top