সকল মেনু

বঙ্গোপসাগরে নৌবাহিনীর সফল মিসাইল উৎক্ষেপণ

চট্টগ্রাম, ১৭ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : বঙ্গোপসাগরে সফল মিসাইল উৎক্ষেপণের মধ্য দিয়ে বাংলাদেশ নৌবাহিনীর বাৎসরিক সমুদ্র মহড়া ‘এঙারসাইজ সী থান্ডার-২০১৪’ শেষ হয়েছে। সোমবার  ১৬ দিনব্যাপী আয়োজিত এ মহড়ার আনুষ্ঠানিক সমাপ্তি ঘোষণা করা হয়। 

এবারের মহড়ায় প্রথমবারের মতো নৌবাহিনীর নিজস্ব ব্যবস্থাপনায় ও প্রযুক্তিতে তৈরীকৃত টার্গেট ড্রোন ব্যবহার করা হয়। মহড়ায় টার্গেট ড্রোনের উপর বিমান বিধ্বংসী মিসাইল ও কামানের গোলাবর্ষণ করা হয়।

প্রধানমন্ত্রীর নিরাপত্তা উপদেষ্টা মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক প্রধান অতিথি হিসেবে নৌবাহিনীর আধুনিক জাহাজ বানৌজা বঙ্গবন্ধু থেকে সমাপনী দিবসের মহড়াসমূহ প্রত্যক্ষ করেন। এসময় নৌবাহিনী প্রধান ভাইস এডমিরাল এম ফরিদ হাবিব সেখানে উপস্থিত ছিলেন। 

এর আগে মেজর জেনারেল (অব.) তারিক আহমেদ সিদ্দিক জাহাজে এসে পৌঁছালে কমডোর এম খালিদ ইকবাল এবং বানৌজা বঙ্গবন্ধুর অধিনায়ক ক্যাপ্টেন এস এম মনিরুজ্জামান তাকে স্বাগত জানান। নৌবাহিনীর একটি সুসজ্জিত দল জাহাজে তাঁকে গার্ড অব অনার প্রদান করে। তিনি সালাম ও অভিবাদন গ্রহণ করেন।  

সমুদ্র এলাকায় দেশের সার্বভৌমত্ব সংরক্ষণ, সমুদ্র সম্পদের হেফাজত, সমুদ্র পথের নিরাপত্তা বিধানসহ সমুদ্র পথে চোরাচালানরোধ, জলদস্যুতা দমন, উপকূলীয় এলাকায় জীববৈচিত্র্য সংরক্ষণ এবং সমুদ্র এলাকায় প্রহরা নিশ্চিতকরণই ছিল এ বার্ষিক মহড়ার মূল প্রতিপাদ্য।

শেষ দিনের মহড়ার উল্লেখযোগ্য বিষয়ের মধ্যে ছিল বাংলাদেশ নৌবাহিনীর জাহাজ হতে মিসাইল উৎক্ষেপণ, সাবমেরিন বিধ্বংসী গোলা নিক্ষেপ, বিমান বিধ্বংসী কামানের গোলাবর্ষণ ও নৌ যুদ্ধের বিভিন্ন কলাকৌশল। 

১৬ দিনব্যাপী আয়োজিত এ মহড়ায় বাংলাদেশ নৌবাহিনীতে সদ্য সংযোজিত সর্ববৃহৎ যুদ্ধজাহাজ সমুদ্রজয়, ফ্রিগেট, করভেট, ওপিভি, মাইনসুইপার, পেট্রোলবোট, গানবোট, টর্পেডো বোটসহ উল্লেখযোগ্য সংখ্যক জাহাজ এবং নৌবাহিনীর মেরিটাইম পেট্রোল এয়ার ক্রাফট ও হেলিকপ্টার প্রত্যক্ষভাবে অংশগ্রহণ করে । এছাড়াও, বাংলাদেশ কোস্টগার্ড, সেনা ও বিমানবাহিনীসহ সংশ্লিষ্ট মেরিটাইম সংস্থাসমূহ এ মহড়ায় প্রত্যক্ষ-পরোক্ষভাবে অংশগ্রহণ করে। মোট চারটি ধাপে এ মহড়া অনুষ্ঠিত হয়।

নৌ মহড়ার সমাপনী দিনে অন্যান্যের মধ্যে উচ্চ পদস্থ সামরিক ও বেসামরিক ব্যক্তিবর্গ, নৌ সদর দপ্তরের প্রিন্সিপাল ষ্টাফ অফিসারগণ, কমডোর কমান্ডিং বিএন ফ্লোটিলা সহ পদস্থ নৌ কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top