সকল মেনু

বিশ্বের সবচেয়ে বড় সৌর প্যানেলের উত্তাপে ঝলসে যাচ্ছে পাখিরা!

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ১৭ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : আমেরিকার দক্ষিণ ক্যালিফোর্নিয়ার মোজাভে মরুভূমিতে বিশ্বের সবচেয়ে বড় সৌর প্যানেল তৈরি হওয়ার পর পরিবেশবাদীরা ক্ষিপ্ত হয়ে উঠেছেন। তারা দাবি করেছেন, বিশাল এ সৌরপ্যানেল যে বিপুল তাপ উৎপন্ন করে তাতে এ প্যানেলের উপর দিয়ে উড়ে যাওয়া পাখিরা ঝলসে যাচ্ছে ও মৃত্যুমুখে পতিত হচ্ছে।

মরুভূমির বন্যপ্রাণীদের ক্ষতি করবে কিনা সে সংক্রান্ত ব্যপারে এক বছরের পরীক্ষানিরীক্ষার পর Ivanpah Solar Electric Generating System চালু করা হয়। পরিবেশবাদীরা বলছেন, এ দানবাকৃতির সৌরপ্যানেলে ব্যবহৃত ৩ লাখ ৫০ হাজার আয়না ব্যবহার করা হয়েছে, যেগুলো সম্মিলিতভাবে ১০০০ ফারেনহাইট তাপমাত্রা উৎপন্ন করে। আর যখনই এ আয়নাগুলোর উপর দিয়ে কোন পাখি উড়ে যায়, তীব্র উত্তাপে সেটি ঝলসে যায়। খোদ এ সৌর প্যানেলের নির্মাতা BrightSource Energy জানিয়েছে, নির্মাণকাজ চলাকালেই এক ডজনের মতো পাখিকে আহত কিংবা মৃত অবস্থায় উদ্ধার করা হয়। এটা নির্মাণে আরো কাজ করছে NRG Energy Inc.ও Google Inc। লাস ভেগাস থেকে প্রায় ৪৫ মাইল দূরে এ বিশাল স্থাপনা অবস্থিত। কয়লাসহ অন্যান্য জ্বালানীর উপর নির্ভরশীলতা কমানোর লক্ষ্যেই এ সৌর প্যানেল তৈরি করা হয়েছে। যদিও এখন এর উত্তাপে পাখিদের মারা যাবার ঘটনায় তৈরি হয়েছে বিতর্ক, চলছে তদন্ত। এটি তৈরিতে গুগল দিয়েছে ১৬৮ মিলিয়ন মার্কিন ডলার, BrightSource Energy দিয়েছে ১.৬ বিলিয়ন মার্কিন ডলার। আর পুরো স্থাপনাটি নিয়ন্ত্রণ করা হবে তিন লাখ কম্পিউটার দিয়ে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top