সকল মেনু

অ্যান্ড্রয়েডের স্টক ক্যামেরায় আসছে RAW ফরম্যাট এবং বার্স্ট মোড

বিজ্ঞান ও প্রযুক্তি প্রতিবেদক, ১৬ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : ফটোগ্রাফির জন্য অনেকেই স্মার্ট ফোন কিনে থাকেন। আর ফটোগ্রাফি নিয়ে একটু জানাশোনা থাকলেই জঅড ফরম্যাট এর গুরুত্ত ও প্রয়োজনীয়তা নিয়ে কারো কোন সন্দেহ থাকার কথা না। আর সে জন্যই যেন ফটোগ্রাফারদের মধ্যে অ্যান্ড্রয়েডের জনপ্রিয়তা আরও বাড়িয়ে তুলতেই গুগল আনুষ্ঠানিকভাবে জানিয়েছে নতুন এই তথ্য। শীঘ্রই অ্যান্ড্রয়েডের একটি আপডেট এর মধ্যে দিয়ে স্টক ক্যামেরা অ্যাপ্লিকেশনেই জঅড ফরম্যাটে ছবি তোলার সুবিধা দিতে যাচ্ছে গুগল। সেই সঙ্গে এক সাথে ছব তোলার বিশেষ Burst Mode ও অ্যান্ড্রয়েড ফার্মওয়্যারে জুড়ে দেওয়া হবে।

গুগলের এক মুখপাত্র সম্প্রতি খবরটি নিশ্চিত করে জানিয়েছেন, অ্যান্ড্রয়েড ক্যামেরার জন্য নতুন HAL বা Hardware Abstraction Layer ব্যবহার করার মাধ্যমে নতুন এই দুটি সুবিধা অ্যান্ড্রয়েডের মুল ফার্মওয়্যারেই জুড়ে দেওয়া সম্ভব হবে।ফলে স্টকজ অ্যান্ড্রয়েডে থাকা ক্যমেরা অ্যাপ্লিকেশন দিয়ে ব্যবহারকারীরা বার্স্ট মুড এ একাধিক ছবি তুলতে পারবেন।

a

অন্যদিকে RAW ফরম্যাটের কল্যাণে ছবি তোলার পর পোস্ট প্রসেসিং এ ব্যাপক উন্নতি আসবে। RAW ফরম্যাটে ছবি তোলার মাধ্যমে ছবিতে অনেক বেশি ডাটা ধরে রাখা হয়, যা ব্যপকভাবে ফটোগ্রাফারের ইচ্ছা মত পোস্ট প্রসেসিং করা যায় কোন ডাটা না হারিয়েই। অ্যান্ড্রয়েডেও এই ফরম্যাটে ছবি তোলা গেলে সবচেয়ে লাভজনক হবে অ্যান্ড্রয়েডের ফটো এডিটিং অ্যাপ্লিকেশন গুলো। কেননা, RAW ফরম্যাটের ছবি নিয়ে কাজ করা গেলে খানিক্টা অভিজ্ঞতা কাজে লাগিয়ে অসাধারণ সব ছবি বের করা সম্ভব হয়ে উঠবে। গুগল জানিয়েছে, শিগগিরই অ্যাপ্লিকেশন প্রোগ্রামিং ইন্টারফেস বা এপিআই ডেভেলপারদের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top