সকল মেনু

মুখের দুর্গন্ধ দূর করতে দারুণ কার্যকরী ৫টি খাবার

লাইফস্টাইল প্রতিবেদক, ১৫ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  মুখের দুর্গন্ধ ব্যাপারটি বেশ লজ্জাজনক বিধায় অনেকেই এটা নিয়ে হীনমন্যতায় ভুগে থাকেন। দু’বার ব্রাশ করা, ডেন্টাল ফ্লস ব্যবহার করা এবং মাউথওয়াস করেও অনেকের মুখে রয়ে যায় দুর্গন্ধ। মুখের দুর্গন্ধের সব চাইতে বড় কারণ হচ্ছে মুখের ভেতরটা শুকিয়ে যাওয়া এবং মুখের ব্যাকটেরিয়া।

আমরা অনেকেই এমন অনেক কাজ করি যাতে করে মুখের ভেতর শুকিয়ে যায় এবং মুখে জন্মায় ব্যাকটেরিয়া। ঠাণ্ডা লাগা, চিনি বা মিষ্টি জাতীয় খাবার খাওয়া ইত্যাদির কারনে সৃষ্টি হয় মুখের দুর্গন্ধের। কিন্তু প্রকৃতি আমাদের দিয়ে দিয়েছে এমন কিছু খাবার যার মাধ্যমে খুব সহজে আমরা মুখের দুর্গন্ধ দূর করতে পারি। আসুন দেখে নেই মুখের দুর্গন্ধমুক্তির জন্য কার্যকরী কিছু খাবারের তালিকা।

লেবু জাতীয় খাবার

কমলা লেবু, লেবু এবং ভিটামিন সি জাতীয় ফল মুখের দুর্গন্ধ দূর করতে বেশ কার্যকরী। ভিটামিন সি অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে এবং মুখের ব্যাকটেরিয়া দূর করতে সাহায্য করে। ফলে মুখের দুর্গন্ধ দূর হয়।

দারুচিনি

তাৎক্ষণিক ভাবে মুখের দুর্গন্ধ দূর করতে চাইলে দারুচিনি চিবিয়ে নিন। দারুচিনির রস অ্যান্টিসেপ্টিক হিসেবে কাজ করে এবং মুখের দুর্গন্ধ দূর করে।

আপেল

আপেল খাওয়ার সময় মুখের সালিভা বা লালা তৈরি হয়। যা ব্যাকটেরিয়া দূর করতে সক্ষম। এতে মুখের দুর্গন্ধ পালায়।

গ্রিন টী

গ্রিন টী খুব ভালো অ্যান্টিঅক্সিডেন্ট হিসেবে কাজ করে। ফলে মুখের শুকনো ভাব দূর করে সালিভা উৎপন্ন করে এবং ব্যাকটেরিয়া মেরে ফেলে মুখে দুর্গন্ধ সৃষ্টি হতে বাধা দেয়।

সবজি

ব্রকলি, গাজর এবং শসা এইসব সবজির রয়েছে মুখে সালিভা তৈরি করার ক্ষমতা। ব্রকলি, গাজর এবং শসা খেলে মুখ ফ্রেশ থাকে এবং ব্যাকটেরিয়া জন্মাতে পারে না।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top