সকল মেনু

গতিহীন চার লেনের দুই মহাসড়ক

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : গতিহীন হয়ে পড়েছে ঢাকা-চট্টগ্রাম এবং ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চার লেন প্রকল্পের কাজ। সংশ্লিষ্ট কর্তৃপক্ষের  দাবি, অর্থের অভাব না থাকলেও ঠিকাদারদের গাফিলতির কারণে মহাসড়ক দুটির নির্মাণ কাজ বিলম্ব হচ্ছে।

যোগাযোগ মন্ত্রণালয় সুত্র জানায়, ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চার লেনের কাজ সমাপ্ত হওয়ার কথা ছিল গত বছরের ৩০ জুন। আর ঢাকা-চট্টগ্রাম চার লেনের প্রকল্পটি শেষ হওয়ার কথা ছিল গত ডিসেম্বরে। এ অবস্থায় চলতি বছরের সেপ্টেম্বর মাস পর্যন্ত প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। এ নিয়ে চার দফা ওই কাজের সময় বাড়ানো হলো।

ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে যানজট নিরসন ও দুর্ঘটনা কমিয়ে বন্দরনগরী চট্টগ্রামের সঙ্গে সারাদেশের ব্যবসা বাণিজ্যকে গতিশীল করতে সরকার ১৯২.৩০ কি.মি. এলাকাকে চার লেনে রূপান্তরের সিদ্ধান্ত গ্রহণ করে। এর জন্য বরাদ্দ হয় ২ হাজার ৩৮২ কোটি টাকা।

কাজের সুবিধার জন্য সম্পূর্ণ কাজকে ১০টি ভাগে ভাগ করে ৭ ভাগের দায়িত্ব দেওয়া হয় চায়না ঠিকাদারি প্রতিষ্ঠান সিনো-হাইড্রো কর্পোরেশনকে। অবশিষ্ট ৩ ভাগের মধ্যে ২ ভাগ কাজের ভার দেওয়া হয় দেশীয় ঠিকাদারি প্রতিষ্ঠান রেজা কনস্ট্রাকশন ও এক ভাগ তাহের ব্রাদার্স লিমিটেডকে।

ঢাকা-ময়মনসিংহ মহাসড়কের চার লেন প্রকল্পে ৮৭ দশমিক ১৮ কিলোমিটার সড়ক ৪ লেনে উন্নীতকরণের লক্ষ্যে ৯০২ কোটি ২২ লাখ টাকা ব্যয়ে এ প্রকল্প গ্রহণ করা হয়। পরে কাজ শুরু করতে দেরি হওয়ায় নির্মাণ ব্যয় বাড়িয়ে ৯৯২ কোটি ১০ লাখ টাকা করা হয়।

এ প্রসঙ্গে অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত বলেন, ঠিকাদারদের গাফিলতির কারণে ঢাকা- চট্টগ্রাম ও ঢাকা- ময়মনসিংহ চার লেনের মহাসড়ক তৈরিতে বিলম্ব হচ্ছে। এই দুটি মহাসড়কে চার লেন করতে টাকার কোনো সমস্যা নেই। সব কিছু ঠিক থাকার পরও ঠিকাদাররা সমস্যা করছে। তাদের কারণে দেরি হচ্ছে চার লেন তৈরিতে। তবে আগামী এক বছরের মধ্যে মহাসড়ক দুটি উন্নিতকরনের কাজ শেষ হবে বলে অর্থমন্ত্রী জানান।

ঢাকা-চট্টগ্রাম চার লেন প্রকল্পের ব্যবস্থাপক প্রকৌশলী মাসুম সারোয়ার জানান, রাজনৈতিক অস্থিতিশীলতার কথা বলে গত অক্টোবর মাস থেকে কাজ করছে না চীনের ঠিকাদারি প্রতিষ্ঠান সিনো হাইড্রো করপোরেশন লিমিটেড। চার মাসের বেশি সময় ধরে প্যাকেজ-২ ও ৩-এর সব কাজ বন্ধ রেখেছে চীনা প্রতিষ্ঠানটি। তবে চলতি সপ্তাহে ফের কাজ শুরু করবে প্রতিষ্ঠানটি।

ঢাকা চট্টগ্রাম প্রকল্পে ধীরগতি প্রসঙ্গে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, চীনের সিনো হাইড্রো লিমিটেডকে দেওয়া চারটি কাজে অগ্রগতি কম। রাজনৈতিক অস্থিরতার কারণে বিদেশিরা কাজ করতে পারেনি। শিগগিরই ওই কাজে অগ্রগতি আসবে।

ঢাকা-ময়মনসিংহ সড়কের বিষয়ে যোগাযোগমন্ত্রী ওবায়দুল কাদের বলেন, আড়াই মাস রাজনৈতিক অস্থিরতার কারণে কাজের গতি কমে গেলেও এখন কাজে নতুন গতি পেয়েছে। ইতোমধ্যে ২৪ কিলোমিটার কাজ শেষ হয়েছে। চলতি অর্থ বছরের মধ্যে বাকি কাজ শেষ হবে বলে আশা প্রকাশ করেন তিনি।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top