সকল মেনু

সুন্দর কর্মব্যস্ত দিন কাটাতে সকালে যে ৫টি কাজ করা উচিত

লাইফস্টাইল প্রতিবেদক,  ঢাকা, ১৩ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : প্রতিদিন সকালে উঠেই কর্মস্থলে চলে যাওয়া জীবনের একটি অংশ হয়ে দাঁড়িয়েছে। নিজের কর্মস্থলে সারাদিন প্রচুর কাজের চাপ সামলাতে হিমসিম খেতে হয়। আর তাই সারাদিনের কর্মব্যস্ততাকে সুন্দর ভাবে গুছিয়ে ঠান্ডা মাথায় সামাল দেয়া জরুরী। আর তার জন্য প্রয়োজন প্রতিদিন সকালে বিশেষ ৫টি কাজের মাধ্যমে দিন শুরু করা। আসুন জেনে নেয়া যাক ৫টি কাজ সম্পর্কে যা একটি সুন্দর কর্মব্যস্ত দিন কাটানোর জন্য জরুরী।

হালকা গরম পানিতে লেবু মধু

প্রতিদিন সকালে ঘুম থেকে উঠে খালি পেটে হালকা গরম পানিতে লেবুর রস ও মধু মিশিয়ে খেয়ে নিন। প্রতিদিন এই পানীয়টি খেলে সারাদিন তরতাজা ও ঝরঝরে থাকতে পারবেন। তাছাড়া শরীরের বাড়তি মেদও ঝরিয়ে দেয় এই পানীয়টি।

হালকা ব্যায়াম

হাঁটা, দৌড়ানো, যোগ ব্যায়াম কিংবা এরোবিক্স যা খুশি করুন সকাল বেলা। প্রতিদিনই অন্তত ২০ মিনিট করে হলেও শারীরিক শ্রম করুন যা আপনার মস্তিষ্ককে সারাদিন সচল ও কর্মক্ষম রাখতে সহায়তা করবে।

গান শোনা

সকাল বেলা নিজের প্রিয় কোন গান শুনে মনটাকে ভালো করে ফেলুন। সারাদিন ফুরফুরে মেজাজে কাজ করতে সকাল বেলা গান শোনার বিকল্প নেই।

সারাদিনের কাজের তালিকা

সারাদিন কি কি জরুরী কাজ করা দরকার, মিটিং এর সময়, দাওয়াত, প্রিয় মানুষটির জন্মদিন ইত্যাদি সবকিছু মিলিয়ে একটি তালিকা বানিয়ে ফেলুন। তাহলে জরুরী কোন কাজ বাদ পড়ে যাওয়ার সম্ভাবনা থাকবে না। সারাদিন গুছিয়ে কাজ করার জন্য এই তালিকাটি খুবই কার্যকরী।

সকালের নাস্তা খাওয়া

অনেকেই কর্মস্থলে যাওয়ার তাড়াহুড়ায় সকালের নাস্তা না করেই বাসা থেকে বের হয়ে যান। সকালের নাস্তা না করলে মস্তিষ্কের কর্মক্ষমতা কমে যায়। ফলে সারাদিন কাজ করতে আলসেমি লাগে এবং বুদ্ধিবৃত্তিক কাজে সফলতা আসে না। তাই প্রতিদিন সকালে পেট ভরে নাস্তা করার অভ্যাস করুন।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top