সকল মেনু

কাজী এন্টারপ্রাইজের ১৮ লাখ টাকা শুল্ক ফাঁকি

ঢাকা, ১৩ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) :  দেশীয় প্রতিষ্ঠান কাজী এন্টারপ্রাইজের বিরুদ্ধে প্রায় ১৭ লাখ ৮১ হাজার ৯৫২ টাকা শুল্ক ফাঁকির প্রমাণ পাওয়া গেছে।

বিগত ২০১০-১১ অর্থবছরে কোম্পানিটি আমদানিকৃত পণ্যের তথ্য গোপন করে এ বিশাল অঙ্কের শুল্ক বাবদ রাজস্ব ফাঁকি দেয়। জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) অডিট প্রতিবেদনে শুল্ক জালিয়াতির এ ভয়াবহ তথ্য বেরিয়ে আসে।

যদিও অডিট প্রতিবেদন প্রকাশের দীর্ঘ সময় পরেও এখন পর্যন্ত কোম্পানিটির কাছ থেকে ফাঁকি দেওয়া রাজস্ব আদায় করতে পারেনি আদায়কারী প্রতিষ্ঠান এনবিআর।

প্রাপ্ত তথ্যানুযায়ী, এনবিআরের পরিচালিত অডিটের অডিট অনুচ্ছেদ নং-৫ এ কাজী এন্টারপ্রাইজের শুল্ক জালিয়াতির বিষয়ে উল্লেখ করা আছে।

প্রতিবেদনে বলা আছে, কোম্পানিটি গত ২০১০-১১ অর্থবছরে প্রায় ১৭ লাখ ৮১ হাজার ৯৫২ টাকা শুল্ক ফাঁকি দিয়েছে। আমদানিকৃত পণ্যের তথ্য গোপন করে এ বিশাল অঙ্কের শুল্ক বাবদ রাজস্ব ফাঁকি দেয়।  বছর জুড়ে কাজী এন্টারপ্রাইজ বিভিন্ন পণ্য সামগ্রী দেশের বাইরে থেকে আমদানি করে। উল্লিখিত বছরে কোম্পানিটি যে পরিমাণ পণ্য আনার জন্য শুল্ক দিয়েছে এর চেয়ে অনেক বেশি পণ্য এনেছে বলে অডিট প্রতিবেদনে বলা আছে।

কিন্তু কাজী এন্টারপ্রাইজ তাদের প্রকৃত আমদানিকৃত পণ্যের চেয়ে এনবিআরে  সংখ্যায় কম দেখায়। অথচ রাজস্ব কর্মকর্তাদের ফাঁকি দিয়ে কাজী এন্টারপ্রইজ  বিপুল পরিমান পণ্য আমদানি করে। যার কোনো শুল্কই দেওয়া হয়নি। কোম্পানির বাৎসরিক প্রতিবেদন ও ব্যাংক হিসাব যাচাই-বাছাই করে এ তথ্যের প্রমাণ পায় এনবিআর।

এ বিষয়ে এনবিআরের এক কর্মকর্তা নাম প্রকাশ না করার শর্তে বলেন, কাজী এন্টারপ্রাইজ একটি দেশীয় প্রতিষ্ঠান। ২০১০-১১ অর্থবছরে প্রতিষ্ঠানটির প্রায় ১৭ লাখ ৮১ হাজার ৯৫২ টাকার শুল্ক ফাঁকির প্রমাণ রয়েছে। কোম্পানিটি আমদানিকৃত পণ্যের প্রকৃত হিসাব গোপন করে এ বিশাল অঙ্কের শুল্ক বাবদ রাজস্ব ফাঁকি দেয়। এখনও ফাঁকি দেওয়া রাজস্ব আদায় করা সম্ভব হয়নি। এনবিআরের পক্ষ থেকে এ বিপুল অঙ্কের রাজস্ব আদায়ের চেষ্টা অব্যাহত আছে।

উল্লেখ্য, কাজী এন্টারপ্রাইজ হেমায়েতপুরে কর সার্কেল-হেমায়েতপুরের অধীনে ইন্ডাস্ট্রি স্থাপন করে ব্যবসা পরিচালনা করে আসছে।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top