সকল মেনু

অলিম্পিকের ইতিহাসে প্রথমবারের মতো মহিলাদের স্কি জাম্পিং

স্পোর্টস ডেস্ক, ১২ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : শীতকালীন অলিম্পিকের ইতিহাসে প্রথমবারের মতো মঙ্গলবার অনুষ্ঠিত হলো মহিলাদের স্কি জাম্পিং।

রাশিয়ার স্থানীয় সময় রাত ৯টা ৩০ মিনিটে রাস্কিগোর্কি স্কি জাম্পিং সেন্টারে ইতিহাস সৃষ্টি করলেন মহিলা স্কি জাম্পাররা।

এই দিনটির জন্য মহিলা স্কি জাম্পারদের অনেক পথ পাড়ি দিতে হয়েছে, অনেক লড়াই করতে হয়েছে।
১৯২৪ সালে ফ্রান্সে অনুষ্ঠিত প্রথম শীতকালীন অলিম্পিক থেকে পুরুষরা এই ইভেন্টে অংশ নিচ্ছেন।

অলিম্পিকের এই ইভেন্টে তাদের অংশগ্রহণের দাবিতে সাম্প্রতিক বছরগুলোতে মহিলা স্কিজাম্পাররা ছিলেন সোচ্চার। তারা ১৯৯৮ সালে জাপানের নাগানোতে অনুষ্ঠিত অলিম্পিক থেকে প্রতিটি অলিম্পিকে যোগ দেবেন বলে অঙ্গীকার করেছিলেন।

১৯৯১ সালে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি একটি আইন পাস করে, ভবিষ্যতের সব ইভেন্ট মহিলা ও পুরুষদের জন্য সমানভাবে উন্মুক্ত থাকবে। অবশ্য সেই আইন তখন পর্যন্ত যে ইভেন্টগুলো অলিম্পিকে অন্তর্ভূক্ত ছিল তার জন্য প্রযোজ্য ছিল না। অনেকে মনে করতেন, মহিলাদের জন্য স্কি জাম্পিং বিপদজনক বা এই প্রতিযোগিতায় অংশগ্রহণের জন্য যথেষ্ট সংখ্যক প্রতিযোগী নেই।

২০০৬ সালে ইন্টারন্যাশনাল অলিম্পিক কমিটি বলেছিল, এর সঙ্গে বৈষম্যের কোন সম্পর্ক নেই। তবে কমিটি মনে করে, এ বিষয়ে মেয়েরা যথেষ্ট দক্ষ নয়। ২০০৮ সালে মহিলা স্কি জাম্পাররা একটি মামলা দায়ের করেন। কিন্তু ২০১০ সালে ভ্যানকুভারে অনুষ্ঠিত অলিম্পিকে মেয়েদের স্কি জাম্প অন্তর্ভূক্ত করা হয়নি।

আজ চার বছর পর প্রথমবারের মতো মহিলারা স্কিজাম্পিং প্রতিযোগিতায় অংশ নিলেন। জার্মানির কারিনা ভয়েট ছিনিয়ে নিলেন অলিম্পিক ইতিহাসের মহিলাদের স্কি জাম্পের প্রথম স্বর্ণপদক।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top