সকল মেনু

একুশে পদক পাচ্ছেন যারা

ঢাকা, ১১ ফেব্রুয়ারি (হটনিউজ২৪বিডি.কম) : গুরুত্বপূর্ণ অবদানের স্বীকৃতিস্বরূপ ২০১৪ সালের একুশে পদকের জন্য মনোনীত ১৫ জন বিশিষ্ট নাগরিকের নামের তালিকা প্রকাশ করেছে সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয়।

মঙ্গলবার সংস্কৃতিবিষয়ক মন্ত্রণালয় এ-সংক্রান্ত একটি প্রজ্ঞাপন জারি করেছে।

সাতটি ক্যাটাগরিতে এ পদক দেওয়া হচ্ছে। ভাষা অন্দোলনে দুজন, শিক্ষায় একজন, শিল্পকলা চারজন, ভাষা ও সাহিত্যে পাঁচজন, সাংবাদিকতায় একজন, গবেষণায় একজন এবং সমাজসেবায় একজনকে মনোনীত করা হয়েছে।

একুশে পদকের জন্য নির্বাচিত ব্যক্তিরা হলেন : শামসুল হুদা (ভাষা আন্দোলন), মরহুম ডা. বদরুল আলম  (ভাষা আন্দোলন, মরণোত্তর), সমরজিৎ রায় চৌধুরী (শিল্পকলা), রামকানাই দাশ (শিল্পকলা), মরহুম এস এম সোলায়মান (শিল্পকলা, মরণোত্তর), গোলাম সারওয়ার (সাংবাদিকতা), ড. এনামুল হক (গবেষণা), ড. অনুপম সেন (শিক্ষা), জামিল চৌধুরী (ভাষা ও সাহিত্য), বেলাল চৌধুরী (ভাষা ও সাহিত্য), রশীদ হায়দার (ভাষা ও সাহিত্য), বিপ্রদাশ বড়ুয়া (ভাষা ও সাহিত্য), আবদুশ শাকুর (ভাষা ও সাহিত্য, মরণোত্তর), কেরামত মওলা (শিল্পকলা) এবং  অধ্যাপক ডা. মুজিবুর রহমান (সমাজসেবা)।

এদিকে মনোনীতদের আগামী ২০ ফেব্রুয়ারি ২০১৪ ওসমানী স্মৃতি মিলনায়তনে আনুষ্ঠানিকভাবে পুরস্কার দেওয়া হবে। পুরস্কার দেবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top