সকল মেনু

জোয়ারাধার তৈরি না করলে ভবিষ্যত কঠিন হবে

খুলনা প্রতিনিধি , মোঃ হেদায়েৎ হোসেন, ১০ ফেব্রুয়ারি (হটনিউজ24বিডি):  নাগরিক সংলাপে বক্তারা বলেছেন, স্থায়ীভাবে জলাবদ্ধতা দূর করতে হলে পুরো দক্ষিণ-পশ্চিমাঞ্চল জুড়ে জোয়ারাধার বাস্তবায়ন করার কোনো বিকল্প নেই। ইতিমধ্যেই কিছু কিছু উপকূলীয় নদী ভরাট হয়ে গেছে। ফলে, অতিদ্রুত জোয়ারাধার তৈরি না করলে নদী থেকে ভূমিতে পানিপ্রবাহ বন্ধ হয়ে যাবে এবং জোয়ারাধারের কোনো উদ্যোগই সফল হবে না।

সোমবার খুলনার হোটেল রয়্যালের সেমিনার কক্ষে এই নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়।
সংলাপে প্রধান অতিথির বক্তব্যে খুলনা সিটি কর্পোরেশনের (কেসিসি) মেয়র মনিরুজ্জামান মনি বলেন, ক্ষমতাবানদের অবৈধ দাপটের কারণে এ অঞ্চলের নদী ও খালগুলো ভরাট হয়ে যাচ্ছে। আর তাদের ক্ষমতার বিপরীতে আইন কাজে লাগে না। অসহায় সাধারণ জনগন হয়ে পড়েন আরও অসহায়। বিভিন্ন ক্ষেত্রে এই অসহায় জনগোষ্ঠীই নিপিড়িত হন। আবার তারাই ক্ষমতাবানদের পক্ষে অবস্থান নিয়ে থাকেন। এ অবস্থা থেকে আমাদের মুক্ত হওয়া প্রয়োজন। সামাজিক ভাল-মন্দ উপলব্ধি করেই সকল প্রকার উন্নয়নমুলক কাজে সমন্বয় করা প্রয়োজন। এ ক্ষেত্রে সকলের মতামতকে গুরুত্ব দিতে হবে। ক্ষমতবানদের মতকে কোন ক্রমেই সাধারণের ওপর চাপিয়ে দেয়া উচিৎ নয়।

বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটি, হিউম্যানিটিওয়াচ ও এসপিএস আয়োজিত নাগরিক সংলাপে সভাপতিত্ব করেন বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সভাপতি শেখ আশরাফ উজ জামান। স্বাগত বক্তৃতা করেন এসপিএস এর নির্বাহী পরিচালক আলমগীর ইসলাম লাবলু। শুভেচ্ছা বক্তৃতা করেন বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির মহাসচিব শেখ মোশাররফ হোসেন। দক্ষিণ পশ্চিমাঞ্চলের জলাবদ্ধতা সমস্যা সমাধানে টিআরএম শীর্ষক মূল প্রবন্ধ উপস্থাপন করেন সাংবাদিক ও পরিবেশ কথক গৌরাঙ্গ নন্দী। সঞ্চালনা করেন অধ্যাপক আনোয়ারুল কাদির। অনুষ্ঠানটি পরিচালনা করেন হিউম্যানিটি ওয়াচের প্রধান নির্বাহী হাসান মেহেদী। মুক্ত আলোচনায় অংশ নেন বৃহত্তর খুলনা উন্নয়ন সংগ্রাম সমন্বয় কমিটির সাবেক সভাপতি এস এম দাউদ আলী, কৃষকলীগের কেন্দ্রীয় নেতা শ্যামল সিংহ রায়, ওয়ার্কার্স পাটির নেতা দেলোয়ার উদ্দিন দিলু, সিপিবির নগর কমিটির সভাপতি এইচ এম শাহাদাৎ হোসেন, সিপিবির মিজানুর রহমান বাবু, পানি কমিটির সভাপতি অধ্যক্ষ শফিকুল ইসলাম, সিডিপির রমা দাশ, অ্যাডভোকেট বাবুল হাওলাদার, ছায়াবৃক্ষের মাহবুব আলম বাদশা, সাংবাদিক অমল সাহা, হেদায়েৎ হোসেন, গাজী মনিরুজ্জামান, দেবনাথ রনজিত কুমার রনো, বেলার মাহফুজুর রহমান মুকুল প্রমুখ।

সংলাপে বক্তারা দক্ষিণ-পশ্চিমাঞ্চলে সৃষ্ট জলাবদ্ধতার জন্য পানি ব্যবস্থাপনায় নিয়োজিত প্রতিষ্টানগুলোর সমন্বয়হীনতার কথা উল্লেখ করেন। বক্তারা বলেন, বিরোধপূর্ণ আইনের সংস্কার করে যুগোযযোগী ও সমন্বিত একটি পানি ব্যবস্থাপনা নীতি প্রনয়ন করা এখন সময়ের দাবি। উন্নয়নমূলক কাজের ক্ষেত্রে স্থানীয় জনগোষ্ঠীর মতামত গ্রহণ ও ওই এলাকার পরিবেশ ও প্রতিবেশ বিবেচনায় নেয়া জরুরী।

মন্তব্য করুন

খবরের বিষয়বস্তুর সঙ্গে মিল আছে এবং আপত্তিজনক নয়- এমন মন্তব্যই প্রদর্শিত হবে। মন্তব্যগুলো পাঠকের নিজস্ব মতামত, কর্তৃপক্ষ এর দায়ভার নেবে না।

top